৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণার দাবি খোকনের

১৯৭১ সালের ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণার দাবি জানিয়েছেন প্রধানমন্ত্রীকে উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন। তিনি বলেন, এই দিবসটিকে নতুন প্রজন্মের মাঝে ব্যাপকভাবে ছড়িয়ে দিতে হবে। সেক্ষেত্রে প্রতিবছর এই অনুষ্ঠানটি যাতে রাষ্ট্রীয় ভাবে দেশের সর্বস্তরে পালিত হয় সেজন্য ‘৭ই মার্চকে ঐতিহাসিক দিবস’ হিসাবে ঘোষণা করা হোক।

বৃহস্পতিবার তার ফেসবুকে দেয়া স্ট্যাটাসটি হুবহুব তুলে ধরা হলো— জাতির জনক বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ শুনতেছি সেই ছোট সময় থেকেই। কিন্তু ভাষণের প্রতিটি লাইনের যে গুরুত্ব, প্রতিটি শব্দের যে তাৎপর্য তা যতই পড়ছি, আলোচনা শুনছি বিমোহিত হচ্ছি। দুঃখজনক হলেও সত্যি নতুন প্রজন্ম এই ভাষণটি সম্পর্কে, এর গুরুত্ব সম্পর্কে খুব কমই জানে।

সত্যি কথা বলতে কি আমাদের মুক্তির সনদ এই ঐতিহাসিক ভাষণের গুরুত্ব আমরা না বুঝলেও, বুজেছে বিশ্ব। ঐতিহাসিক দলিল হিসাবে ইউনিস্কোর “ওয়ার্ল্ড ডকুমেন্টরি হেরিটেজ” এ স্থান পেয়েছে এই ভাষণ। এই উপলক্ষে শুধু কিছু অনুষ্ঠান করে আমাদের দায়িত্ব শেষ করলে হবে না। ব্যাপকভাবে ছড়িয়ে দিতে হবে নতুন প্রজন্মের মাঝে। সেক্ষেত্রে প্রতিবছর এই অনুষ্ঠানটি যাতে রাষ্ট্রীয় ভাবে দেশের সর্বস্তরে পালিত হয় সেজন্য ‘৭ই মার্চকে ঐতিহাসিক দিবস’ হিসাবে ঘোষণা করা হোক।

মানবকণ্ঠ/এফএইচ