২৩ অক্টোবর মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য আগামী ২৩ অক্টোবর মিয়ানমার সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২৩ অক্টোবর মিয়ানমার সফরে যাবেন। ফিরবেন ২৫ অক্টোবর। মিয়ানমার সফরে রোহিঙ্গা প্রত্যাবর্তন বিষয়ে আলোচনা করবেন।

এ ছাড়া সফরে অন্য অমীমাংসিত বিষয় নিয়েও মিয়ানমারের সঙ্গে আলোচনা হবে বলে জানান আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো জানান, তার সঙ্গে মন্ত্রণালয়ের দুইজন সচিব, একজন অতিরিক্ত সচিব, পুলিশের মহাপরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক, কোস্টগার্ডের মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালকসহ একটি প্রতিনিধিদল যাচ্ছে।

তিনি জানান, সফরের মূল আলোচ্য বিষয় হবে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত দেয়ার বিষয়টি।

এছাড়া অন্যান্য অমীমাংসিত বিষয় নিয়েও মিয়ানমারের সঙ্গে আলোচনা হবে বলে জানান তিনি। এই সফরের মাধ্যমে রোহিঙ্গা সমস্যার উন্নয়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যার মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে বাংলাদেশ সরকারের পক্ষে এটিই কোন মন্ত্রীর প্রথম মিয়ানমার সফর।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জের ধরে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে শত শত রোহিঙ্গাকে হত্যা করে সেনাবাহিনী ও রাখাইন বৌদ্ধ সন্ত্রাসীরা। এছাড়া পুড়িয়ে দেয়া হয় রোহিঙ্গাদের বাড়ি। ধর্ষণ করা হয় অধিকাংশ রোহিঙ্গা নারীকে।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.