হিলি স্থলবন্দরে কমতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজের দাম

হিলি স্থলবন্দরে কমতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজের দামদেশের দ্বিতীয় বৃহত্তর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চাহিদার তুলনায় আমদানি বেড়ে যাওয়ায় কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। মাত্র ৩ দিনের ব্যবধানে পাইকারি বাজারে প্রকার ভেদে ৭ থেকে ৮ টাকা দাম কমেছে। দাম আরো কমবে বলে জানিয়েছে বন্দরের ব্যবসায়ীরা। গত শনিবারে যে পেঁয়াজ কেজিতে বিক্রি হয়েছে ২৮ থেকে ৩১ টাকায়, এখন তা বিক্রি হচ্ছে ২৪ থেকে ২৫ টাকায়।

ঈদের বাজারে পেঁয়াজের দাম সহনশীল রাখতেই বেশি বেশি এলসি জমা দিয়েছেন হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ীরা। ফলে ভারতের নাসিক, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, পাঞ্জাব ও ইন্দ্র থেকে যেখানে প্রতিদিন ৫০ থেকে ৬০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো, এখন ৭০ থেকে ৮০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে এ বন্দর দিয়ে। ঈদের আগে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন এ বন্দরের ব্যবসায়ীরা।

বন্দর সূত্রে জানা গেছে, হিলি স্থল বন্দর দিয়ে গত ৯ কর্ম দিবসে ভারতীয় ৫৯৫ ট্রাকে ১২ হাজার ৪০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হলেও ৫ কর্ম দিবসেই ৩৮০ ট্রাকে ৭ হাজার ৭৮৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানি কারক গ্রুপ সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, ঈদের আগে পাইকারি বাজারে পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে থাকবে।

মানবকণ্ঠ/এসএস