হলুদের সমারোহে নন্দিত লেখককে স্মরণ

নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরা হুমায়ূন মেলার মঞ্চে এসে বললেন, এখন তিনি যে গানটি করবেন সেটি হুমায়ূন আহমেদের লেখা না হলেও সেটি হুমায়ূন আহমেদের খুব প্রিয় একটি গান। এরপর ফেরদৌস আরা গেয়ে ওঠেন নজরুলের লেখা ‘আমায় নহে গো ভালোবাসো, শুধু ভালোবাসো মোর গান’।

হুমায়ূন আহমেদ নিজেও অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা। হয়তো এ কারণে তিনি নিজেও চাইতেন তার গানগুলোর মাধ্যমে হলেও তিনি শ্রোতাদের মাঝে আজীবন রয়ে যাবেন। আর তিনি যে তার ভক্তদের মাঝে এখনো সমান দাপটে রয়েছেন সেটি বোঝা গেল গতকাল সোমবার দেশব্যাপী হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন পালনের বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে।

এদিন রাজধানীর চ্যানেল আইয়ের চেতনা প্রাঙ্গণে আয়োজন করা হয় ‘হুমায়ূন মেলা-২০১৭’। গত কয়েক বছর ধরেই নিয়মিতভাবে চ্যানেল আই এদিনটিকে বিশেষভাবে স্মরণ করে আসছে। এবারো এর ব্যতিক্রম হয়নি। বিকেল ৩টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলে। মেলার বিভিন্ন স্টলে হুমায়ূন আহমেদের বই বিক্রির পাশাপাশি উন্মুক্ত মঞ্চে ছিল গান, স্মরণ, আবৃত্তি ও নৃত্য পরিবেশনা।

মেলায় অনেকে এসেছিলেন হুমায়ূন আহমেদের বিখ্যাত হিমু চরিত্রের হলুদ পাঞ্জাবি পরে। হলুদের সমারোহে লেখক হুমায়ূনের কথাই যেন তাই মেলার প্রতিটি পরতে পরতে ফুটে উঠছিল।

এর আগে মেলার উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন নাট্যজন সৈয়দ হাসান ইমাম, আতাউর রহমান, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, মেলার পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান এসিআই সল্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর, এনআরবি বাজারের ব্যবস্থাপনা পরিচালক এম ই চৌধুরী শামীম, বাংলা প্রকাশের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মেহেদী হাসান, প্রযোজক জাহাঙ্গীর খান, আলী ইমাম, লেখক ইমদাদুল হক মিলন, নারী উদ্যোক্তা কনা রেজা, শিল্পী ফেরদৌসী আরা, সময় প্রকাশের ফরিদ আহমেদ প্রমুখ। অতিথিরা হুমায়ূন আহমেদ সম্পর্কে স্মৃতিচারণ করেন।

মেলায় এসেছিলেন হুমায়ূনপুত্র নুহাশ হুমায়ূন। তিনি বলেন, ‘আমার আলাদা করে কিছু বলার নেই। চ্যানেল আই বাবার জš§দিন এমনভাবে পালন করছে দেখে আমি অভিভূত।’

উš§ুক্ত মঞ্চে আবৃত্তি করেছেন সৈয়দ হাসান ইমাম। এ ছাড়া দলীয় নৃত্য ও ফ্যাশন শো পরিবেশন ছাড়াও হুমায়ূন আহমেদের লেখা গান, তার পছন্দের গান এবং হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্রে ব্যবহার হয়েছে এমন গানগুলো পরিবেশন করেছেন ফেরদৌস আরা, তপন চৌধুরী, সেলিম, চৌধুরী, কিরণ চন্দ্র রায়, চ্যানেল আই সেরাকণ্ঠ, ক্ষুদে গানরাজ ও বাংলার গানের শিল্পীরা।

মেলার স্টলগুলোতে ছিল হুমায়ূন আহমেদ ব্যবহৃত চায়ের কাপসহ হুমায়ূন আহমেদের স্মৃতিজড়িত হরেক রকমের সামগ্রী। চিত্রশিল্পী আবদুল মান্নানের নেতৃত্বে হুমায়ূন আহমেদকে নিয়ে চিত্রাঙ্কন করেছে শিশুশিল্পীরা। মেলায় সময় ও অনন্যা প্রকাশনী ২০ থেকে ২৫ শতাংশ ছাড়ে হুমায়ূন আহমেদের বই বিক্রি করে। হুমায়ূন ভক্তদের অনেকেই দেখা গেল সে বইগুলো কিনতে। আবার এনআরবি বাজারের স্টলে দেখা গেল হুমায়ূন আহমেদের বই ২৫ শতাংশ ছাড়ে বাসায় পৌঁছে দেয়ার বিশেষ ঘোষণা। মেলায় খোরমা, বাতাসার পাশাপাশি ছিল পান-সুপারির স্টল। মেলা সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

মানবকণ্ঠ/আরএ