হতাশায় রোহিঙ্গাদের উগ্র করে তুলেছে : পররাষ্ট্রমন্ত্রী

কক্সবাজারের উখিয়ায় জার্মান সাংবাদিকদের ওপর রোহিঙ্গাদের হামলার ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, ডিপ্রাইভড হওয়ার ফলে রোহিঙ্গাদের মন মানসসিকতা খুব উগ্র হয়ে আছে। এটা দুঃখজনক। আমরা চাচ্ছি তারা তাদের দেশে ফেরত যাক। কারণ তারা নাগরিকবিহীন জাতি। দুনিয়াতে একটি জাতি যারা স্টেটলেস। এজন্য তাদের মাথা খারাপ থাকে বোধ হয়।

শনিবার দুপুরে নগরীর মিরাবাজারের মডেল হাইস্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও মন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, ১২ লাখের মধ্যে আট লাখ রোহিঙ্গা ফেরত পাঠানোর চেষ্টা চলছে। মায়ানমারও রাজি, কিন্তু রাখাইনে সে ধরনের পরিবেশ সৃষ্টি করতে পারেনি মিয়ানমার। শিগগিরই নিরাপদ রাখাইনে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে বলে সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান ড. মোমেন।

মডেল হাইস্কুলের পরিচালনা কমিটির চেয়ারম্যান অধ্যাপক জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, এনজিও সংস্থা সীমান্তিকের চিফ পেট্রন ড. আহমদ আল কবীর।

এর আগে সকাল ১০টায় শাহজালাল স্কুলে ছাত্রীদের মধ্যে সাইকেল বিতরণ করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি বলেন, ‘দেশের স্কুল কলেজের ছেলে-মেয়েরা যদি গুণগত শিক্ষা ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয় তবে তারা দেশের দ্রুত উন্নয়নে ভূমিকা রাখতে পারবে। তারা চাকরির জন্য বসে থাকবে না, বরং নিজেরা চাকরি সৃষ্টি করবে।’

মানবকণ্ঠ/এফএইচ