স্মৃতি বাড়ায় কম্পিউটার!

আপনার কি বয়স বেশি হয়েছে? সবসময় সবকিছু মনে রাখতে পারেন না? যদি এমনই হয়, তাহলে কম্পিউটারে বসে যান এখনই কারণ এক গবেষণায় দেখা গেছে, কম্পিউটার বয়সজনিত কারণে স্মৃতির অবক্ষয় রোধ করে। তবে শুধু কম্পিউটারই নয়, সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকলেও স্মৃতির অবক্ষয় রোধ হয় বলে এ গবেষণায় জানা যায়।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের রোসেস্টার শহরে এক গবেষণায় এ ফল পাওয়া গেছে। তবে বেশি বয়সে কম্পিউটার ব্যবহার চোখ ও শরীরের কোনো ক্ষতি করে কিনা বা অন্য কোনো প্রতিক্রিয়া হয় কিনা- তা এ গবেষণায় পরখ করা হয়নি। গবেষণায় ২ হাজারের মতো বয়স্ক লোক অংশ নিয়েছিল যাদের বয়স ৭০-এর বেশি। এর মধ্যে যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের স্মৃতিভ্রম ও চিন্তাশক্তির অবক্ষয় কম্পিউটার ব্যবহার না করা বয়স্কদের তুলনায় ৪২ শতাংশ কম। নিয়মিত সামাজিক কাজে সময় ব্যয় করা বয়স্কদের সামাজিক কাজের বাইরে থাকাদের তুলনায় ২৩ শতাংশ কম স্মৃতিশক্তি ও চিন্তার জটিলতা দেখা গেছে।
গবেষণায় অংশগ্রহণকারীদের ১৭.৯ শতাংশ বলেছে তারা প্রতি সপ্তাহে অন্তত একবার কম্পিউটারে বসেন এবং ৩০.৯ শতাংশ সাধারণত কম্পিউটারে বসেন না। সামাজিক কাজের ক্ষেত্রে ২০.১ শতাংশ নিয়োজিত আছেন এবং ২৬ শতাংশ কোনো সামাজিক কর্মকাণ্ডে জড়িত নেই। নিয়মিত ম্যাগজিন পড়াও স্মৃতিশক্তির জটিলতা বাড়তে বাধা দেয়। গবেষণায় দেখা যায়, বয়স্ক ব্যক্তিদের ৩০ শতাংশ স্মৃতিশক্তির জটিলতায় ভোগেন না যারা নিয়মিত ম্যাগাজিন পড়ে সময় পার করেন।
কানাডায় অনুষ্ঠিত হতে যাওয়া আমেরিকান একাডেমি অব নিউরোলজির ৬৮তম বার্ষিক সভায় এ গবেষণার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

 

মানবকণ্ঠ/আরএস