এসআইবিএলের ব্যাংকের ৭ পরিচালকের পদত্যাগ

সোস্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) আরো সাত পরিচালক পদত্যাগ করেছেন। এদের মধ্যে চারজন স্বতন্ত্র ও তিনজন শেয়ারধারী পরিচালক। নতুন চেয়ারম্যান, নির্বাহী চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক দায়িত্ব নেয়ার পর গত সোমবার অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় তারা পদত্যাগপত্র জমা দেন। ওই সভায় নতুন করে আরও নয়জন পরিচালক নিয়োগ দেয়া হয়। এদের মধ্যে সাতজন স্বতন্ত্র ও দুজন শেয়ারধারী পরিচালক।

ব্যাংকটির চেয়ারম্যান আনোয়ারুল আজিম আরিফ বিষয়টি নিশ্চিত করে বলেন, ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা পদত্যাগ করেছেন। তাদেরকে কোনো ধরনের চাপ দেয়া হয়নি। ইতোমধ্যে নতুন ৯ পরিচালককে নিয়োগও দেয়া হয়েছে।

ব্যাংক সূত্রে জানা গেছে, পদত্যাগকারী স্বতন্ত্র পরিচালকরা হলেন— মো. আবদুর রহমান, আবদুল মহিত, এ এফ এম আসাদুজ্জামান ও মইনুল হাসান। আর শেয়ারধারী ৩ পদত্যাগী পরিচালক হলেন— ড. হাকিম মো. ইউসুফ হারুন ভূঁইয়া, লিলি আমিন ও আফিয়া বেগম। হামদর্দ ল্যাবরেটরিজের (ওয়াকফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান মোতাওয়াল্লী ইউসুফ হারুন। ডা. লিলি আমিন হচ্ছেন আগের চেয়ারম্যান মেজর রেজাউল হকের স্ত্রী এবং এসআইবিএল ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক। পরিচালনা পর্ষদের ওই সভায় নতুন করে আরও নয়জন পরিচালক নিয়োগ দেয়া হয়। এরই মধ্যে সাতজন স্বতন্ত্র ও দুজন শেয়ারধারী পরিচালক। তবে তাদের নাম জানা যায়নি।

প্রসঙ্গত, গত ৩০ অক্টোবর বেসরকারি খাতের এই ব্যাংকটির শীর্ষ পদে বড় পরিবর্তন হয়। পদত্যাগ করেন ব্যাংকটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর রেজাউল হক, নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুল হক ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শহীদ হোসেন। নতুন চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। নতুন ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ওসমান আলী। নির্বাহী কমিটির নতুন চেয়ারম্যান হয়েছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের ভাইস চেয়ারম্যান বেলাল আহমেদ। চলতি বছরের শুরুর দিকে এসআইবিএল ব্যাংকের মালিকানা নিয়ে টানাপোড়েন শুরু হয়। প্রথমে দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠী ইউনাইটেড গ্রুপ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ব্যাংকটির প্রায় ৩১ শতাংশ শেয়ার কিনে নেয়।

মানবকণ্ঠ/এমএস/এফএইচ