সোশ্যাল মিডিয়া থেকে…

সরকারি কর্মকর্তাদের চেয়ে সাংবাদিকদের বেতন বেশি (নিশ্চয় সুযোগ-সুবিধাও) শোনার পর, সাংবাদিকতার ২৫ বছরে কত বেতন পেতাম, সহকর্মীরা কত পেত, বিলকুল ভুলে গেছি।
-মঈনুল আহসান সাবের, কথাসাহিত্যিক

এফডিসির গোডাউনগুলো থেকে একটি কক্ষের ছবি পেলাম। আর্কাইভ সে এক বিস্ময়ের নাম হয়তো এফডিসি কর্তৃপক্ষের কাছে। অথবা এভাবে রাখাটাই আর্কাইভ বলে জানেন তারা। কি নিদারুণ অবহেলায় নষ্ট হচ্ছে ফিল্ম নেগেটিভগুলো। আহা। পাগল হয়ে বাবার একটু খানিক ফুটেজ খুঁজে পাওয়ার আহাজারি আর নয়। কখনো আর কারো কাছে চাইব না। একটুখানি ফুটেজ আর চাইব না।
-শাওন মাহমুদ, শহীদ আলতাফ মাহমুদের কন্যা

ধর্ষকদের আপনি সমর্থন করেন? না করলে ভাষাধর্ষকদেরও করবেন না। ভাষাধর্ষকদের সমর্থন করে যারা ভাষাদূষণের পক্ষে সাফাই গায়, তাদেরও না। ভাষা নদীর মতো বহমান। কিন্তু, সেই নদীকে বিশদে জানতে হলে কখনো কখনো বৈঠা/হাল ধরতেও হয়। শুদ্ধ বানানে ও বাক্যে বাংলা/বাংলা লিখুন। রোমান হরফেও বাংলা/বাংলা পরিহার করুন।
-আবু হাসান শাহরিয়ার, কবি

আমরা সবাই চাই একটি সুষ্ঠু নির্বাচন। চাই একটি শক্তিশালী পার্লামেন্ট। আর এভাবেই গণতন্ত্রের ভিতকে আমরা আরো শক্তিশালী করতে পারব। না হলে আগামীতে বাংলাদেশের জন্য কোনো মঙ্গল বয়ে আনতে পারব না আমরা।
যে কথাগুলো ওইদিন সুধী সমাজ বলেছে, তার মাঝে কোনো রাজনৈতিক দলের মতাদর্শ নেই বা কোনো রাজনৈতিক দলগুলোর মনোভাবও তাতে প্রতিফলিত হয়নি। তবে সুশীল সমাজ নয়, বরং সিদ্ধান্ত নেবে রাজনৈতিক দলগুলো। তারাই সিদ্ধান্ত নেবে আদৌ সেনাবাহিনী মোতায়েন হবে কিনা কিংবা ‘না’ ভোট কীভাবে পুনঃস্থাপিত হবে। আমরা চাই এ ব্যাপারে একটা সমঝোতা হোক।
-ড. তারেক শামসুর রেহমান, অধ্যাপক

ব্যাংক লুট, শেয়ার বাজার লুট, রিজার্ভ লুট, অল বোগাস। সাংবাদিকদের বেতন? বোগাস। রাগে নাকি তার শরীর কাঁপছিল কথা বলার সময়। বয়সকালে এমনই হয়। অনুরাগ, বিরাগ, পূর্বরাগহীন জীবনে থাকে খালি রাগ। জনাব, আপনি একাই একশ সরকারি নৌকা ডুবাতে। তখন নিজেকে নিজে বলবেন, অল রাবিশ। রাবিশ কোনহানকার।
-অজয় দাশগুপ্ত, প্রবাসী সাংবাদিক