সোশ্যাল মিডিয়া থেকে…

কী এক সময় এলো, লিখে লিখে জানান দিতে হয়… আমি তোমার বন্ধু।
-মঈনুল আহসান সাবের
কথাসাহিত্যিক

বন্ধু, সুখটান দিয়ে কি খবর বল? একজনের জীবনী লেখা হলে আরেক জনেরটা কি অর্ধেক লেখা হয়? ফেইসবুক বন্ধুরাও বলো কিছু না হয়। আমার প্রথম স্কুল যাত্রার বন্ধু ইয়াসমিন এখন নানি হয়ে গেছে। মাঝে মধ্যে কথা হয় ফোনে। দীর্ঘ সময় কেটেছে বিচ্ছেদে। আমার বন্ধু ভাগ্য ভালো। তারা সবাই এখন নর ও নারী। বন্ধু আমি যাকে তাকে বলিনা। আজকাল হাল আমলের কর্পোরেট যুগে কর্মক্ষেত্রে যারে তারে বন্ধু বলা অনেকের স্মার্টনেস। আমার মায়া লাগে। যার সবাই বন্ধু, তার আসলে কোনো বন্ধুই নেই। আমার কাছে বন্ধু সেই যে হয়নি হঠাৎ, হৃদয়ে ধীরে ধীরে জন্ম নিয়েছিল সেই কবে! আমার পাড়া, কেজি স্কুল থেকে এক বছর কালিবাড়ি হয়ে জুবিলী স্কুলেই বন্ধুত্বের জন্মটা বড় হয়েছে!
কলেজ পার হয়ে বাকিটা বিশ্ববিদ্যালয়ে! বন্ধু আমার আত্মার গভীরে যেখানেই তার দেহ পরে থাক। বন্ধুত্ব কত হাসাহাসি মাতামাতি হই চই খেলাধুলা মারামারি লাগালাগি সিগারেটে পাঠ নিয়ে সুখটানে তৃপ্তি। বন্ধুত্ব মানে একসঙ্গে চলা আড্ডাই আড্ডা কত সুখ কত স্মৃতি! বন্ধুত্ব মানেই গোপন ডায়েরি, বিশ্বাস, মন খুলে কথাবলার নিরাপদ আশ্রয়। বন্ধুত্ব মানেই জীবনের সাদাকালো স্বাদ একত্রে গ্রহণ! বন্ধুত্ব আবার দিবসে কিসের! নিয়ত মিস করি, নিরন্তর পথচলি! বন্ধু মানেই ধর্ম রাজনীতি কর্মের পথ আলাদাই হোক আত্মার বন্ধন আমৃত্যু। বন্ধুত্ব মানেই মানব জনমে পাওয়া অসীম তৃপ্তিকর। যার বন্ধু নেই তার চোখ থাকতেই কপাল মন্ধ। এত সেন্সরবিহীন আর কোনো সম্পর্ক নেই পৃথিবীতে। এখানেই কেবল ডরভয় হিসাব অচল। আমার এখন অনেক বন্ধু ফেইসবুকে। ইনবক্স আর স্টেটাসেই যত সাক্ষাৎ। তবু আমার সেই কোমরে ঘুঙ্গুর বেঁধে হাটকাল থেকে পাওয়া সব বন্ধুদের শুভেচ্ছা অভিনন্দন। শতায়ু যারা চির নিদ্রায় তাদের বেহেসত নসিব হোক। বন্ধু যেখানেই থাকিস কি খবর বল?
-পীর হাবিবুর রহমান
সাংবাদিক

অনেকে প্রশ্ন করেন, এই প্রজন্মে রবীন্দ্রনাথের অবস্থান কোথায়? তারা কি তাকে জানে, না মনে রাখবে? আমার সবসময় মনে হয়, টগবগে রক্ত বলকে ওঠা দুধের মতো। বুঝতে পারে না শান্ত হলে কতটা সর পড়বে। যখন বয়স থিতু হয়, চিন্তা পরিণত হয়, মনন সাবালক হয়, তখন তিনিই সামনে এসে দাঁড়াবেন। প্রেমে বিরহে যৌবনে ঝলক দেয়া তিনি মাঝ বয়সের পিতা, শেষ বয়সের অভিভাবক।
পাশের মানুষ, মাথার ওপরের মানুষ, হাতে হাত রাখা, চোখের মানুষ চলে গেলে তার মতো আশ্রয় একজনও নেই আমাদের। যিনি মনে করিয়ে দেবেন, আছে দুঃখ আছে মৃত্যু বিরহ দহন লাগে/ তবু ও শান্তি তবু আনন্দ তবু অনন্ত জাগে/ আজ বাংলাদেশে বাইশে শ্রাবণ।
-অজয় দাশগুপ্ত
প্রবাসী সাংবাদিক