সুপার ওভারের লড়াইয়ে খুলনাকে হারাল চিটাগং

বংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এটি ষষ্ঠ আসর। এর আগে পাঁচটি আসর হয়েছে। তবে কখনই সুপার ওভারের দেখা পাননি ক্রিকেটভক্তরা। এবার সেটা দেখা গেল।

শনিবারের প্রথম ম্যাচে মুখোমুখি হয় খুলনা টাইটান্স ও চিটাগং ভাইকিংস। বিপিএলের ১১তম ম্যাচে প্রথমে ব্যাট করে খুলনা নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৫১ রান সংগ্রহ করে। দারুণ নাটকীয়তার পর ম্যাচ গড়ায় সুপার ওভারে। বিপিএলের ইতিহাসে যা প্রথম। এই ম্যাচ হেরে টানা চার ম্যাচে হারের মুখ দেখলো মাহমুদউল্লাহ রিয়াদের খুলনা।

টস জিতে চিটাগং ভাইকিংস অধিনায়ক মুশফিক আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন রান তাড়া করার লক্ষ্যে। আগে ব্যাট করে ডেভিড মালানের ৪৫ রান টাইটানস দলনেতা মাহমুদুল্লাহ’র ৩৩ রানে ভর করে ২০ ওভার শেষে ৬ উইকেটে সংগ্রহ করে ১৫১ রান।

ভাইকিংসের হয়ে ২ উইকেট নেন সানজামুল ইসলাম। ১টি করে উইকেট নেন রবি ফ্রাইলিংক, নাঈম হাসান, খালেদ আহমেদ আর আবু জায়েদ। খুলনার দেয়া ১৫১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে খুলনার বোলারদের নিয়মিত বিরতিতে উইকেট দিতে থাকে ভাইকিংসের ব্যাটসম্যানরা। দুই ওপেনারের দ্রুত বিদায়ের পর মোহাম্মদ আশরাফুলের বদলে দলে জায়গা পাওয়া ইয়াসির আলী খেলেন ৩৪ বলে ৪১ রানের ইনিংস। মুশফিকের ব্যাটে আসে ৩৪ রান।

এরপর সিকান্দার রাজা, মোসাদ্দেক হোসেনরা দলের হাল ধরতে ব্যর্থ হওয়ার পর নাঈম হোসেনকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন রবি ফ্রাইলিংক। শেষ ওভারে যখন ১৯ রান দরকার তখন ওভারের দ্বিতীয়, চতুর্থ আর পঞ্চম বলে তিন ছয়ে ম্যাচ সমতায় নিয়ে আসেন ফ্রাইলিংক।

শেষ বলের নাটকীয়তায় ১ রান লাগে চিটাগং ভাইকিংসের কিন্তু, ফ্রাইলিংক রান আউট হয়ে যাওয়ায় ম্যাচ গড়ায় সুপার ওভারে।তাতে প্রথমবারের মতো সুপার ওভারের স্বাদ পেল বিপিএল। সুপার ওভারে আগে ব্যাট করতে নেমে চিটাগং ভাইকিংস করে ১১ রান।

জবাবে সুপার ওভারে লক্ষ্য তাড়া করতে নেমে ব্যর্থ হয় খুলনা। ১২ রানের লক্ষ্যে খেলতে নেমে ৯ রান পর্যন্ত তুলতে পারে তারা। এই ম্যাচ দিয়ে টানা চতুর্থ পরাজয়ে পয়েন্ট তালিকায় তলানিতেই থেকে গেল খুলনা টাইটানস।

সংক্ষিপ্ত স্কোর

খুলনা টাইটান্স:  ২০ ওভারে ১৫১/৬ (স্টার্লিং ১৮, জুনায়েদ ২০, মালান ৪৫, মাহমুদউল্লাহ ৩৩, ব্র্যাথওয়েট ১২, শান্ত ৬, আরিফুল ৭*, মাহিদুল ৪*; ফ্রাইলিঙ্ক ১/৩০, সানজামুল ২/৩৭, নাঈম ১/১৬, মোসাদ্দেক ০/৭, খালেদ ১/২৮, রাহী ১/২৯)

চিটাগাং ভাইকিংস:   ২০ ওভারে ১৫১/৮ (শেহজাদ ১০, ডেলপোর্ট ১৭, ইয়াসির ৪১, মুশফিক ৩৪ , সিকান্দার ৪, মোসাদ্দেক ১২, ফ্রাইলিঙ্ক ২৩, নাঈম ৮, সানজামুল ০*  ; জুনায়েদ ১/২৪, ব্র্যাথওয়েট ২/৩০, শরিফুল ২/৩১, স্টার্লিং ০/৯, তাইজুল ১/২৩, মালান ০/১৪, আরিফুল ০/১৮)

সুপার ওভার

চিটাগাং ভাইকিংস: ১১/১  (ডেলপোর্ট,  ফ্র্যাইলিঙ্ক ৪, মুশফিক ১*  ; জুনায়েদ ১/১১)

খুলনা টাইটান্স:  ১০/১ ( ব্র্যাথওয়েট ১, মালান ৬ , স্টার্লিং ৩ ; ফ্র্যাইলিঙ্ক ০/১০  )

ফল: চিটাগাং ভাইকিংস সুপার ওভারে ১ রানে জয়ী।

মানবকণ্ঠ/এএম

Leave a Reply

Your email address will not be published.