সুনামগঞ্জ-২ আসনে মহাজোটে মহাজট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে হাওরের জনপদ সুনামগঞ্জ-২ আসনে মহাজোটে মহাজট লেগেছে। এ আসনে মহাজোটের সম্ভাব্য ৬ প্রার্থী এলাকার জনগণের সঙ্গে কুশল বিনিময় করেছেন।

হাওরের ফসল হারা কৃষকদের মধ্যে নিজ নিজ অবস্থান থেকে খাদ্য সহায়তা বিতরণ করেছেন। বর্তমানে বন্যা কবলিত এলাকায় গিয়ে জনগণের দুঃখ-দুর্দশাগ্রস্তদের খোঁজও নিচ্ছেন তারা। দুর্যোগকে কাজে লাগাতে কেউই হাতছাড়া না করে মানুষের পাশে দাঁড়িয়ে তারা একটা শক্ত অবস্থানও তৈরি করার চেষ্টা করছেন। আবার অনেকে নির্বাচন করার প্রস্তুতি নিয়ে দীর্ঘদিন ধরে মাঠে রয়েছেন। কেউ কেউ আবার পথসভা ও কর্মিসভা করে দিন কাটাচ্ছেন। তবে এ আসনে সম্ভাব্য এসব প্রার্থী সিংহভাগই বয়সে তরুণ।

দিরাই-শাল্লা এ দুটি উপজেলা নিয়ে সুনামগঞ্জ-২ আসন গঠিত। এ আসনে বরাবরই এমপি নির্বাচিত হয়ে আসছিলেন বিশিষ্ট পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত।

৫ ফেব্রুয়ারি সুরঞ্জিত সেনগুপ্ত মারা যাওয়ায় এ শূন্য আসনে তার স্ত্রী ড. জয়া সেনগুপ্ত উপনির্বাচনে নির্বাচিত হয়ে সংসদে প্রতিনিধিত্ব করছেন।

মহাজোটে মহাজট থাকলেও ২০ দলীয় জোটের একক প্রার্থী হিসেবে সুরঞ্জিত সেনগুপ্তের চির প্রতিদ্বন্দ্বী বিএনপির কিন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক এমপি নাছির উদ্দিন চৌধুরী। এরমধ্যে সাবেক ছাত্রনেতা প্রাবসী তাহির রায়হান চৌধুরী পাবেল ফেইসবুকে ও ফোনে সংগঠনের নেতাকর্মী এবং স্বজনদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ বৃদ্ধি করছেন বলেও জানান তার সর্থকরা।

৩০ মার্চের উপনির্বাচনে এ আসনে মহাজোটের অন্যতম শরীকদল বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) মহাজোটের মনোয়ন চায় তদের দলের কেন্দ্রীয় নেতা হামিদুল কিবরিয়া চৌধুরী আজহার’র জন্য। কিন্তু আওয়ামী লীগের প্রার্থী প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী জয়া সেনগুপ্তার জন্য মনোনয়ন দেয়া হয়। এজন্য জোটে বড় দলের সিদ্ধান্ত মেনে নেয় বাসদ। কিন্তু উপনির্বাচনে মনোয়ন দাখিল করে জাসদ(ইনু)’র আমিনুল ইসলাম আমিন ও জাপার শেখ জাহির আলী। পরে দলের কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী তারা মনোনয়ন প্রত্যাহার করেন।

এদিকে নির্বাচনকে সামনে রেখে মাঠে রয়েছেন মহাজোটের অন্যতম শরীক দল বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় নেতা হামিদুল কিবরিয়া চৌধুরী আজহার, জাসদে (ইনু) দিরাই উপজেলা সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, জাপার (এরশাদ) শেখ জাহির আলী, সিলেট মহানগর আওয়ামী লীগের দফতর সম্পাদক অ্যাডভোকেট শামছুল ইসলাম, যুক্তরাজ্য শ্রমিক লীগের যগ্ম আহ্বায়ক শামছুল হক চৌধুরী প্রমুখ। এদিকে ২০ দলীয় জোটের একক প্রার্থী হওয়ায় নাছির উদ্দিন চৌধুরী জনসংযোগেও রয়েছেন এগিয়ে। ইতিমধ্যে তিনি তার নির্র্বাচনী এলাকার প্রতিনিটি ইউনিয়নের কর্মিসভা করেছেন।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.