সিলেট ছাত্রদল: অবসান হলো আদু ভাই যুগের!

সিলেট ছাত্রদলে আদু ভাই যুগের অবসান হয়েছে। এসেছে নতুন কমিটি। বুধবার রাতে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সংসদ। ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশীদ মামুন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আকরামুল হাসান এ কমিটি অনুমোদন দেন।

২৮ সদস্য বিশিষ্ট জেলা ছাত্রদলের কমিটিতে আলতাফ হোসেন সুমনকে সভাপতি, দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক ও আবদুল মোতাক্কাবীর সাকীকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। মহানগর ছাত্রদলের ২৯ সদস্য বিশিষ্ট কমিটিতে সুদীপ জ্যোতি এষকে সভাপতি, ফজলে রাব্বী আহসানকে সাধারণ সম্পাদক ও রুবেল ইসলামকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। সিলেট জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক আবদুল কাইয়ূম মানবকণ্ঠকে এ তথ্য জানান।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের ৮ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ। এ কমিটির মেয়াদ ছিল দু’বছর। তবে ওই কমিটির মেয়াদ শেষ হবার ৯ দিন আগে পূর্ণাঙ্গ রূপ পায় সিলেট ছাত্রদল। যদিও পূর্ণাঙ্গ কমিটি নিয়ে অনেক দ্বন্দ্ব, কোন্দল ছিল। এর আগে প্রায় এক যুগ পর ২০১৪ সালে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণার পর সিলেট বিদ্রোহ দেখা দেয়। আন্দোলনমুখী হয়ে ওঠেন পদবঞ্চিতরা। তখন তারা অভিযোগ তুলেন এ কমিটিতে অছাত্র, শিবির পুনর্বাসন, পেশাজীবীদের আদু ভাইদের ঠাঁই দেয়া হয়েছে। যদি এ কমিটি বাতিল না করা হয় তাহলে পদবঞ্চিতরা গণপদত্যাগ করবেন। তারা দিনক্ষণও ঠিক করে ফেলেন গণপদত্যাগের। পরবর্তীতে তারা রহস্যজনক কারণে পদত্যাগ নাটক থেকে সরে আসেন। পদবঞ্চিতরা দীর্ঘ দিন কমিটি বিরোধী আন্দোলর চালিয়ে গেলেও এক সময় সেই আন্দোলনে ভাটা পড়ে। দু’শাখার ওই কমিটিতে প্রায় মেয়াদ শেষ হওয়ার কিছু দিন আগে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দেয় ছাত্রদল কেন্দ্রীয় সংসদ। পূর্ণাঙ্গ কমিটি পেয়ে জেলা ও মহানগর ছাত্রদলের শীর্ষ নেতারা বিভিন্ন ইউনিট কমিটি গঠনে হাত দেন। কিন্তু সেই ইউনিট কমিটি গঠন করতে গিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন তারা। বিশেষ করে জেলা ছাত্রদলের অধীনস্থ বিভিন্ন ইউনিট কমিটি গঠন করতে গিয়ে নজিরবিহীন বিতর্কে জড়িয়ে যান জেলা ছাত্রদলের বেশ কয়েকজন শীর্ষ নেতা।

অপরদিকে ২০১৭ সালের এপ্রিলে ব্যর্থতার দায়ে সিলেট মহানগর ছাত্রদলের কমিটি বাতিল করে দেয় কেন্দ্রীয় সংসদ। আর জেলা শাখা বাতিল না হলেও কার্যত বিতর্কে জড়িয়ে পড়ে। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে বুধবার রাতে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি অনুমোদন দেল কেন্দ্রীয় সংসদ।

মানবকণ্ঠ/এফএইচ

Leave a Reply

Your email address will not be published.