সিরিয়ার শরণার্থীদের দেশে ফিরতে বাধা দিচ্ছে আমেরিকা: ল্যাভরভ

সিরিয়ার শরণার্থীদের দেশে ফিরতে বাধা দিচ্ছে আমেরিকা: ল্যাভরভসিরিয়ার শরণার্থীদেরকে দেশে ফেরার গতি কৃত্রিমভাবে কমিয়ে দিতেই যুদ্ধবিধ্বস্ত দেশটির পুনর্গঠনে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছে আমেরিকা। সোমবার রাজধানী মস্কোয় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেছেন।

তিনি বলেন, আমেরিকা সিরিয়ার সেইসমস্ত অংশ পুনর্গঠনের বিষয়ে আগ্রহী ছিল যেসব অংশে দামেস্ক-বিরোধী সন্ত্রাসীদের উপস্থিতি রয়েছে। ল্যাভরভ জানান, কিছুদিন আগে ওয়াশিংটনে সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত স্টাফান ডি মিস্তুরার সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বৈঠক হয়েছে এবং সেই বৈঠকের পর মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে- সিরিয়ার পুনর্গঠন নিয়ে কথা বলার সময় এখনো আসে নি। খবর : এএফপির।

সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, সিরিয়ার শরণার্থীদেরকে দেশে ফেরার বিষয়ে বৈরুতকে সাহায্য করবে মস্কো। এছাড়া, লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে মস্কো সবরকমের বৈদেশিক হস্তক্ষেপের বিরোধী বলেও জানান রুশ মন্ত্রী।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তিনদিন আগে সিরিয়ার জনগণের জন্য মানবিক সহায়তা দেয়া ও দেশটির পুনর্গঠনে সাহায্য করার জন্য ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। এরপর ল্যাভরভ সোমবার সিরিয়ার পুনর্গঠন নিয়ে কথা বললেন।

মানবকণ্ঠ/এসএস

One Response to "সিরিয়ার শরণার্থীদের দেশে ফিরতে বাধা দিচ্ছে আমেরিকা: ল্যাভরভ"

  1. Babu   25/08/2018 at 12:09 PM

    যুদ্ধ করে ধংসের বেলায় রাশিয়া একাই সব করল তবে পূননিমার্ন এর বেলায় কেন এখন সবাইকে লাগবে।অন্যের দোষ দিয়ে নিজের দোষ ঢাকার চেষ্টা করছে।পূননির্মান কি বললেই হয়ে যায় !