সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক:
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল রাজধানীর বনানী কবরস্থানে তার কবরে পুষ্পস্তবক অর্পণ, রাজধানী ও দেশব্যাপী মিলাদ মাহফিল, কোরানখানি, দোয়া, মোনাজাত ও আলোচনা সভা।
সকালে বনানী কবরস্থানে আওয়ামী লীগের পক্ষ থেকে স্বাধীনতা যুদ্ধের সংগঠক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ এই সহযোগীর কবরে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এবং দফতর সম্পাদক ডা. আব্দুস সোবহান গোলাপ উপস্থিত ছিলেন।
এ ছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
এদিকে জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে জাতীয় প্রেসক্লাবে এক স্মরণসভার আয়োজন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। সভায় খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
প্রয়াত রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, তিনি দুর্দিনে শুধু আওয়ামী লীগের হালই ধরেননি, তিনি ছিলেন আওয়ামী লীগের নেতাকর্মীদের আপনজন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।’
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার এবং বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা বক্তব্য রাখেন।
উল্লেখ্য, জিল্লুর রহমান ২০১৩ সালের ২০ মার্চ বার্ধক্যজনিত রোগে সিঙ্গাপুরের এক হাসপাতালে ইন্তেকাল করেন।
তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি দেশের ১৯তম রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। তিনি পাঁচটি পৃথক মেয়াদে ১২ বছর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।