সাফ ফুটবল দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের যাত্রা শুরু

দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর যাত্র শুরু হচ্ছে মঙ্গলবার (৪ সেপ্টেম্বর)। এদিন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের খেলা প্রচার করবে এই স্যাটেলাইটটি।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘সাফ চ্যাম্পিয়নশিপের খেলা দেখানোর মাধ্যমে আমরা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশনে যাচ্ছি। এই ধরনের খেলাধুলা দেখানো মাধ্যমে ট্রান্সমিশন করার উদ্দেশ্য হলো খেলার মাঠ থাকবে ফাস্ট মুভিং। সেটা আমাদের স্যাটেলাইট কতটা নিখুঁতভাবে ট্রান্সমিট করে সেটা দেখা। এজন্যই স্পোর্টস ইভেন্ট বেছে নেয়া হয়েছে।’

ড. শাহজাহান মাহমুদ জানান, টেস্ট ট্রান্সমিশন সফল হওয়ার পরে এই মাসের শেষ দিকে বা অক্টোবর মাসের মাঝামাঝি বাণিজ্যিকভাবে সম্প্রচারে যেতে পারে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। টেস্ট ট্রান্সমিশন সফল হলে তা আমরা ক্রেতাদের সামনে হাজির করতে পারব।

উল্লেখ্য, গত ১১ মে যুক্তরাষ্ট্রের কেপ কার্নিভ্যাল থেকে দেশের প্রথম স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ হয়। এটি উৎক্ষেপণে ব্যয় হয়েছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা। আগামী সাত বছরের মধ্যে এই খরচ উঠে আসবে বলে ধারণা করেছে উৎক্ষেপণকারী সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মানবকণ্ঠ/এফএইচ