সানস্ক্রিন মাখার নিয়ম

গরম হোক বা বর্ষা ত্বক বিশেষজ্ঞরা বলেন সানস্ক্রিনের প্রয়োজন সারাবছরই। এমনকি, মেঘলা দিনেও বাড়ির বাইরে বেরোনোর আগে এই ক্রিম মেখে বেরনোর পরামর্শ দেন তারা। নারী-পুরুষ নির্বিশেষে ত্বক ভালো রাখতে, শরীরের খোলা অংশের ত্বককে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করতে এই ক্রিমের প্রয়োজনীয়তার কথা কে না জানে!

কিন্তু সানস্ক্রিন মাখারও বেশ কিছু নিয়ম আছে, যা হয়তো আমরা অনেকেই মেনে চলি না। আর তাই সানস্ক্রিন মাখার পরেও তার উপকারিতা অনেকেই পান না। রূপ বিশেষজ্ঞদের মতে বিশেষ ক’টি নিয়ম মেনে সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের জেল্লা তো আসবেই, সঙ্গে সূর্যের আলোয় ত্বকের পুড়ে যাওয়ার ভয়ও আর থাকবে না।

বাইরে থাকুন বা ঘরে, দিনের বেলা সূর্যের আলোর সংস্পর্শে আপনি কোনো না কোনোভাবে আসছেনই। তাই বাড়িতে থাকলেও সানস্ক্রিন মাখুন। এসি ঘরে বসে থাকলে বা কোনো ঢাকা জায়গায় থাকলে দিনের বেলা প্রতি তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে রোদে বেরোনোর কাজ থাকলে তা অবশ্যই দু’ঘণ্টা অন্তর ব্যবহার করুন।

যে ব্র্যান্ডেরই সানস্ক্রিন ব্যবহার করুন না কেন, ব্যবহারের সময় অবশ্যই তাতে কিছুটা জল যোগ করুন। বিশেষজ্ঞদের মতে, জল নিজেই খুব বড় ময়শ্চারাইজার। তাই সানস্ক্রিন ব্যবহারের সময় অল্প জল যোগ করুন তাতে। হাতের তালুতে কয়েক ফোঁটা জল যোগ করে তার পর তার সঙ্গে সানস্ক্রিন মিশিয়ে মাখুন শরীরে। এতে ক্রিম অনেক ক্ষণ থাকবে আর সানস্ক্রিন মাখলেই যে ঘাম হওয়ার প্রবণতা থাকে, তাও কমবে।

মানবকণ্ঠ/এফএইচ

Leave a Reply

Your email address will not be published.