সাইকেলে অফিসে গেলেই আয়করে ছাড়

সাইকেলে অফিসে গেলেই আয়করে ছাড়

পৃথিবীতে এ রকম দেশ খুব একটা খুঁজে পাওয়া যাবে না যে দেশে গাড়ি বা বাইকের থেকে বেশি চলে সাইকেল। সেই রকমই একটি দেশ হলো নেদারল্যান্ডস। শুধু তাই নয়, সেই দেশের একটি সমীক্ষায় দেখা গিয়েছে, নেদারল্যান্ডসে মানুষের থেকে সাইকেলের সংখ্যাই বেশি!

পরিবেশ দূষণ কমানোর জন্য দেশের জনসাধারণকে গাড়ি বা বাইকের বদলে সাইকেল চালানোয় উৎসাহ দিতে একাধিক প্রকল্প গ্রহণ করেছিল সে দেশের সরকার। এজন্য শুধু সাইকেল চালানোর জন্য একাধিক রাস্তাও বিশেষভাবে তৈরি করার পরিকল্পনা নিয়েছিলেন তারা। সাইকেল পার্ক করা এবং সাইকেলের সুরক্ষার জন্যও একাধিক পরিকল্পনা নেয়া হয়েছিল। এবার তার থেকে আরো একধাপ এগিয়ে সাইকেল ব্যবহারকারীদের জন্য আয়করে ছাড় দেয়ার কথাও ঘোষণা করা হলো সে দেশের সরকারের তরফে।

সম্প্রতি একটি বিবৃতিতে জানানো হয়েছে যে যদি কোনো ব্যক্তি তার কর্মস্থলে যাওয়ার সময় সাইকেল ব্যবহার করেন তা হলে প্রতি কিলোমিটারে তাকে ০.২২ ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১৬ টাকা আয়করে ছাড় দেয়া হবে। তবে শুধু কর্মস্থলে যাওয়ার সময় সাইকেল ব্যবহার করলেই এই সুবিধা পাওয়া যাবে; ব্যক্তিগত কোনো কাজে কোথাও যাওয়ার জন্য নয়। এই মর্মে ইতোমধ্যে সব অফিস-কাছারিতে নোটিশও পাঠিয়েছে সেই দেশের সরকার। দেশের পরিবেশের স্বাস্থ্যরক্ষায় ডাচ সরকারের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন দেশ-বিদেশের পরিবেশবিদ ও পরিবেশকর্মীরা।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.