সহিংস বিক্ষোভের তোপে ফ্রান্সে জ্বালানি কর প্রত্যাহার

সহিংস বিক্ষোভের তোপের মুখে পড়ে শেষ পর্যন্ত ফ্রান্সের আগামী বছরের বাজেটে জ্বালানি তেলের ওপর কর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স সরকার। ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ বুধবার এ ঘোষণা দেন। যদিও এর আগে মঙ্গলবার তিনি জানিয়েছিলেন কর বাড়ানোর সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করা হয়েছে।  খবর আল জাজিরার। 

আইন প্রনেতাদের উদ্দেশ্য করে এই বিষয়ে ফিলিপ বলেন, সরকার আলোচনার জন্য রাজী এবং সরকার আলোচনায় বসতে চাইছে কারণ ২০১৯ সালের বাজেট থেকে কর বাড়ানোর সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। 

প্রসঙ্গত, গত তিন সপ্তাহ ধরে জ্বালানি তেলের ওপর কর বাড়ানোর প্রতিবাদে হলুদ জ্যাকেট পড়ে বিক্ষোভ শুরু করে ফ্রান্সবাসী। ফ্রান্সের এই বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৪ জন নিহত হয়েছেন। আর দেশের এমন পরিস্থিতি নিয়ে বিপাকে পড়ে যান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। শেষ পর্যন্ত নিজের সিদ্ধান্ত থেকে সরে আসলেন তিনি ।

এদিকে জ্বালানি তেলের দাম কমার সিদ্ধান্তকে স্বাগত জানালেও ফ্রান্সে চলা বিক্ষোভ সহজে দমন করা যাবে না বলে দাবি করছে বিক্ষোভকারীরা। বিক্ষোভে অংশ নেয়া একটি দলের জ্যাকলিন মউরাদ নামের এক মুখপাত্র জানান, আমার মনে হয় সিদ্ধান্তটি নিতে অনেক দেরি হয়ে গেছে। তিনি জানান সরকারের এমন সিদ্ধান্ত নেয়ার পর বিভিন্ন বিক্ষোভকারী দলগুলো সিদ্ধান্ত নিবে যে তারা কি করবে কিন্তু অনেকেই সম্ভবত বিক্ষোভ চালিয়ে যাবেন।

মানবকণ্ঠ/এআর