সহসা জরুরি অবস্থা জারির পক্ষে নয় ট্রাম্প

এখনই জরুরি অবস্থা জারি করতে রাজি না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরং তিনি মার্কিন কংগ্রেসের আরো পর্যবেক্ষণ করতে চান শুক্রবার হোয়াইট হাউজে এমনটি জানিয়েছেন তিনি। খবর আল জাজিরার। 

যুক্তরাষ্ট্রের সীমান্তে নিরাপত্তা ইস্যু নিয়ে ট্রাম্প বলেন, আমরা চাই কংগ্রেস এই কাজটি করুক। আমরা এখনই যেটি দিতে চাইছি না সেটি হল জাতিয় জরুরি অবস্থা।

উল্লেখ্য, অর্থ বরাদ্দ নিয়ে সমঝোতা না হওয়ায় গত ২২ ডিসেম্বর থেকে বন্ধ রয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আংশিক অংশের কার্যক্রম যা শাট ডাউন নামে পরিচিত । অভিবাসীদের প্রতিরোধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত সীমান্তে দেয়াল নির্মাণের জন্য  ৫.৭ বিলিয়ন ডলারের বাজেট ডেমোক্র্যাটদের বাধায় সিনেটে পাস না হওয়ায় এমন অচলাবস্থার সৃষ্টি হয়েছে। আর এ জন্য রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা একে অপরকে দুষছে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চাইলে জরুরি অবস্থা জারি করে কংগ্রেসে তার দাবিকৃত বাজেট পাশ করাতে পারেন। আর এ পর্যন্ত কয়েকবার জরুরি অবস্থা জারি করার হুমকিও দিয়েছেন তিনি। তবে এবার বললেন ভিন্ন কথা। আরো দেখতে চাইলেন কংগ্রেসের কার্যক্রম। এই শাট ডাউনে মার্কিন সরকারের অভ্যন্তরীণ নিরাপত্তা, পরিবহন, কৃষি,খাদ্য নিরাপত্তা, বিচার ব্যবস্থা সহ বিভিন্ন গুরুত্ত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠান আংশিকভাবে বন্ধ হয়ে গেছে। আর এ কারণে এই প্রথমবারের মত ৮ লাখের মত কর্মী এই সপ্তাহে তাদের বেতন পাচ্ছেন না।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.