সম্পর্ক নষ্ট হয় কেন?

পরিবার টিকে থাকে দু’জনার সম্পর্কের ওপর ভিত্তি করে। যদি আপনার সঙ্গীর সঙ্গে আপনার সু-সম্পর্ক বজায় না থাকে তাহলে আপনার পরিবারও টিকবে না। তাই পারিবারিক সম্পর্কগুলো ভালো রাখতে সবার আগে সঙ্গীর সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করুন।
তবে আজ আমরা জানব যে সব কারণে পারিবারিক সম্পর্ক নষ্ট হয়ে থাকে সে সম্পর্কে।
পরিবারকে সময় না দেয়া: ক্যারিয়ারের দিকে এতটাই বেশি মনোযোগ দিয়ে ফেলেছেন যে সঙ্গীকে ও পরিবারকে দেয়ার মতো সময় পান না আপনি। সঙ্গীর ছোটখাটো আবদারগুলোও বিরক্ত লাগে আপনার কাছে। কারণ আপনি প্রচণ্ড ব্যস্ত। যদি এমন অবস্থা হয়ে থাকে আপনার তাহলে জেনে নিন আপনি নিজেই আপনার জীবনের ক্ষতি করছেন।
বেড়াতে না যায়া: পরিবারকে নিয়ে বছরে একবার দূরে কোথাও ঘুরতে যাওয়ার সুযোগ হয় না। মাঝে মাঝে নিজের পরিবারকে নিয়ে একটু দূরে কোথাও বেড়াতে যেতে ভালোই লাগে। এতে দুজনের সম্পর্কটা আরো মজবুত হয়ে ওঠে।
সন্তানদের সঙ্গে দূরত্ব: আপনার সন্তানদের সঙ্গে আপনার দূরত্ব তৈরি হয়েছে? তারা আপনার চাইতে বেশি কি কাজের মেয়েটি বা পরিবারের অন্য কাউকে প্রাধান্য দিচ্ছে? যদি এমনটা হয়ে থাকে তাহলে আপনি আপনার সংসারের ক্ষতি করছেন শুধুমাত্র ক্যারিয়ারের নিয়ে বাড়াবাড়ি করার জন্য।
শারীরিক দূরত্ব: ক্যারিয়ার গড়ার জন্য সারাদিনই কর্মক্ষেত্রে বিরামহীন খাটুনি করছেন আপনি।
ফলে দিনের শেষে ক্লান্তির কারণে সঙ্গীর সঙ্গে শারীরিকভাবে ঘনিষ্ঠতা আর হয় না আগের মতো। সঙ্গীর ইচ্ছা থাকলেও আপনার একেবারেই ইচ্ছা করে না ক্লান্ত শরীরে।
বিশেষ দিনগুলো ভুলে যাওয়া: প্রিয় সঙ্গীর জন্মদিন, বিবাহবার্ষিকী, বাচ্চার পরীক্ষা শুরু হওয়ার দিনটি ইত্যাদি নানা বিশেষ দিনগুলো কি ভুলে যাচ্ছেন ব্যস্ততার জন্য? জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দিনগুলো ভুলে যেতে শুরু করলে আপনি নিজেই নিজের সংসারের অনেক বড় ক্ষতি করে ফেলছেন।
পারিবারিক অনুষ্ঠানে সময় না দেয়া: কর্মক্ষেত্রে অতিরিক্ত ব্যস্ততার কারণে আপনি পারিবারিক অনুষ্ঠানে কিংবা দাওয়াতে সময় দিতে পারছেন না।
এমনকি নিজের বাবা, মা, শ্বশুরবাড়ি, ভাই, বোনদের বাসায় যাওয়ারও সময় নেই আপনার। এমনটা যদি হয়ে থাকে তাহলে আপনি নিজেই নিজের সংসারের অনেক বড় ক্ষতি করছেন। – সম্পর্ক ডেস্ক