সবচেয়ে বড় সুপার হিরো আমার বাবা

আমি ফায়রুজ প্রান্ত; বাংলাদেশের ছোটখাটো একজন ইউটিউবার। আধুনিকতায় বিশ্বাসী। জীবনে অনেক সুপার হিরোদের বই পড়েছি, মুভি দেখেছি। কিন্তু আমার বাস্তব জীবনে দেখা সবচেয়ে বড় সুপার হিরো আমার বাবা। মধ্যবিত্ত সব বাবাই হয়তো একেকজন সুপার হিরো বাস্তব জীবনের। জীবনে যত সমস্যাতে পড়েছি, যত কিছু করেছি সব কিছুতেই সর্বময় একজন মানুষকে পেয়েছি সামনে পিছে, ডানে বাঁয়ে-উনি আমার বাবা। কখনো কোনো কিছুতে ‘না’ বলেনি।

এখনো মনে পড়ে আমার প্রথম ক্যামেরা কেনার কথা। সবাই যখন বলছিল এখন পড়াশোনার সময়, এসব করলে সময় নষ্ট হবে তখন বাবা বলেছিল, ‘আমার ছেলেকে আমি চিনি’। ওই যে দিল, তারপর ছবি তোলা, ভিডিও করা, সবটার হাতেখড়ি তার কাছে।

পরিবারে যখন খারাপ সময় যায়, মানুষটাকে অসম্ভব কষ্ট করতে দেখেছি, কিন্তু কখনো আমাদের ধরে রাখার জোরটা হালকা হতে দেখিনি। সবসময় বলতে শুনেছি ‘প্রান্ত, তুমি পারবেই। আমি জানি’।

ভেঙে পড়ার প্রতিটা মুহূর্তে সেই মানুষটাকে পাশে পাই। বকা খেয়ে যখন অভিমান করে থাকতাম, শুনতাম মাকে বলছে আমাকে খাওয়ায়ে দিতে।
কোনো সাধারণ মানুষ পারে না এসব করতে। যারা পারে তারা মহামানব। অতি সাধারণ-রূপী অসাধারণ মানব। হ্যাঁ, প্রত্যেক বাবা মা মহামানব। না হলে নিজেদের সমস্ত কিছু উজাড় করে শুধু আমাদের স্বপ্ন রঙিন করতে দিন-রাত্রি একাকার করত না।

ইউটিউবার থেকে ভিডিও বানানো এখন আমার প্রফেশনে পরিণত হয়েছে। বাবা বলছে, ‘করো, জানি পারবে, আমি তো আছি পিছে’।

‘প্রান্ত এটা এভাবে করো না, ওভাবে করো’— তিনি বেস্ট ডিরেক্টর। ‘প্রান্ত মাথা ব্যথা? আসো হাত দিয়ে দেই মাথায়’— বেস্ট ডক্টর। ‘কি বুঝনি বল’— বেস্ট টিচার। উনি অলরাউন্ডার।

আজ এই সুপার হিরোর জন্মদিন। হ্যাপি বার্থডে বাবা। সারা জীবন এভাবেই মাথার ছায়া, পাশে সাপোর্ট, সামনে সুরক্ষার ঢাল হয়ে থেকো।

মানবকণ্ঠ/আরএ

One Response to "সবচেয়ে বড় সুপার হিরো আমার বাবা"

  1. Fahim   22/10/2017 at 5:56 PM

    Uncle <3