সঞ্চালন লাইনে ফাটল, রাজধানীর বড় অংশে গ্যাস সরবরাহ বন্ধ

আশুলিয়ায় সঞ্চালন লাইন ফেটে আগুনের সূত্রপাত হয়েছে। এতে আশুলিয়া, সাভার, মিরপুর, মোহম্মদপুর এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। শনিবার ভোর থেকে গ্যাস না থাকায় এসব এলাকার লোকজনদের পড়তে হয়েছে চরম ভোগান্তিতে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শুক্রবার দিনগত রাত ১২টার পর কোনও এক সময় আশুলিয়ায় গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) এর একটি সঞ্চালন লাইনের মধ্যে অবস্থিত গ্যাসকেট (লাইনের ভেতরের কিছু অংশ ফাঁকা থাকে, এই ফাঁকা অংশ গ্যাসকেট দিয়ে জোড়া দেওয়া হয়) ফেটে গেছে। এতে আশেপাশের এলাকায় বিশেষ করে এই লাইন দিয়ে যেসব এলাকায় গ্যাস সরবরাহ করা হয় সেসব জায়গায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এরপর মেরামতের জায়গা নির্ধারণ করে সকাল ৮টার দিকে মেরামত কাজ শুরু করেছে।

এ বিষয়ে তিতাসের পরিচালক ( অপারেশন) মো. কামরুজ্জামান জানান, ‘রাতে এই ঘটনা ঘটায় দুর্ঘটনার জায়গা নির্ধারণ সময় লেগেছে। সকাল থেকে জিটিসিএল মেরামতের কাজ শুরু করেছে। তারা জানিয়েছে, ২৪ ঘণ্টার মতো সময় লাগতে পারে। তবে আশা করছি দিনের মধ্যেই কাজ শেষ করতে পারবে।’

তিনি জানান, লাইন ফাটার ঘটনায় মিরপুর, ধানমন্ডি, গাবতলী, সাভার, আশুলিয়াসহ আশেপাশের এলাকায় গ্যাস সরবরাহ কমে যায়। তবে সকালে মিরপুর ও মোহাম্মদপুর এলাকায় গ্যাস সরবরাহ একেবারেই বন্ধ রয়েছে। এদিকে জিটিসিএল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা আশুলিয়া ও আমিনবাজার এলাকায় সিজিএস প্ল্যান্ট থেকে তিতাস গ্যাস সিস্টেমে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

মানবকণ্ঠ/এএম