সংসদে নারী আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

নির্বাচন কমিশন আগামী ১৭ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করবে। সোমবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

নির্বাচনী আইন অনুযায়ী, সংসদে যে দল বা জোট যতটি আসন পাবে, তার আনুপাতিক হারে নারী আসন বণ্টন হবে। বর্তমানে ৩০০ আসনের সংসদে ৫০টি নারী আসন সংরক্ষিত আছে। অর্থাৎ প্রতি ছয়টি আসনের বিপরীতে একটি করে নারী আসন।

নির্বাচন কমিশন এখন পর্যন্ত ২৯৮টি আসনের ফল গেজেটে প্রকাশ করেছে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ ২৫৯, হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টি (জাপা) পেয়েছে ২০টি আসন। বিএনপি পেয়েছে ৭টি আসন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি পেয়েছে তিনটি আসন। জাসদ, বিকল্পধারা ও গণফোরাম পেয়েছে দুটি করে আসন। এ ছাড়া আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টির (জেপি) ও তরিকত ফেডারেশন পেয়েছে একটি করে আসন। হিসাব অনুযায়ী আওয়ামী লীগ ৪৩, জাপা ৪, বিএনপি ১ এবং জাসদ, বিকল্পধারা ও গণফোরাম একটি করে আসন পেতে পারে।

সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনী আইন অনুযায়ী নির্বাচনের ফলাফল গেজেটে প্রকাশের ৩০ কার্যদিবসের মধ্যে নারী আসনে নির্বাচনের জন্য নির্বাচন কমিশন রাজনৈতিক দল ও জোটের পৃথক তালিকা তৈরি করবে, যা ভোটার তালিকা হিসেবে পরিচিত হবে। আর নির্বাচনের ফল গেজেটে প্রকাশের ২১ কার্যদিবসের মধ্যে সংসদে রাজনৈতিক দল বা জোটে যোগদান অথবা জোট গঠনের বিষয়টি নির্বাচন কমিশনকে জানাতে হবে।

মানবকণ্ঠ/এফএইচ

Leave a Reply

Your email address will not be published.