সংসদে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ২০১৮’ বিল উত্থাপন

নিজস্ব প্রতিবেদক:
নিবন্ধন সনদ ব্যতীত মোড়কজাত পণ্য উৎপাদন, বিপণন, বিক্রয় করলে ১ বছরের কারাদণ্ড বা ১ লাখ টাকা জরিমানার বিধান সংসদে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ২০১৮ বিল সংসদে উত্থাপিত হয়েছে। একইসঙ্গে নিবন্ধন সনদ ছাড়া এলপিজি, এলএনজি বটলিং, টার্মিনাল ও ফিলিং স্টেশন পরিচালনা করলেও একইদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এ ছাড়া ইমারত বা স্থাপনা তৈরি বা মেরামতে সিডিউলে ঘোষিত পরিমাপ লঙ্ঘন করলে ২ বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। গতকাল বুধবার অধিবেশনে বিলটি উত্থাপন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। পরে পরীক্ষা-নিরীক্ষা করে বিলের ওপর রিপোর্ট প্রদান করার জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ২০১৮’ বিলে প্রচলিত ওজনের মানদণ্ডের পাশাপাশি আধুনিক জীবনযাত্রার সব পরিমাপকে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতি সেকেন্ডে ইন্টারনেটে মেগাবাইটসের হিসাবের মানদণ্ডসহ নেটের ট্রাফিক ডেনসিটি, ফ্রিকোয়েন্সি, ব্যান্ডউইথের হিসাব থেকে বাতাসে শব্দের তীব্রতার চাপ পরিমাপ, তাপমাত্রা পরিমাপ, ফোর্স বা বলের পরিমাপসহ ওজন বা পরিমাপন বা সংখ্যামানের মানদণ্ডের ১৩টি পরিমাপের একককে নির্ধারণ করে দেয়া হয়েছে।
বিলে মানদণ্ড ব্যতীত ওজন যন্ত্র তৈরি, বিপণন ও বিক্রয়ের জন্য ১ বছরের কারাদণ্ড বা ১ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী অপরাধ আমলে নেয়া হবে। প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট আদালত ও ভ্রাম্যমাণ আদালতে অপরাধ বিচারের বিধানও বিলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.