শ্রীলঙ্কা ক্রিকেট দলের পরিবর্তন প্রয়োজন : সাঙ্গাকারা

বর্তমান শ্রীলঙ্কা ক্রিকেট দলের মানসিকতায় আরো পরিবর্তন আনা প্রয়োজন বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। সাম্প্রতিক সময়ে দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটে কোনো সিরিজই জিততে পারেনি লঙ্কানরা। তাই আন্তর্জাতিক অঙ্গনে ভালো করতে হলে শ্রীলঙ্কা দলকে টিপস দিয়ে সাঙ্গাকারা বলেন, আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করতে হলে মানসিকতায় ও নিজস্ব পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে শ্রীলঙ্কাকে। বর্তমান দল যেভাবে খেলছে, সেটি সঠিক নয় বলে ইতোমধ্যে প্রমাণ হয়েছে। তাই আমাদের খেলার ধরনে পরিবর্তন আনা দরকার।
দেশের মাটিতে বাংলাদেশ সিরিজের আগে দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের টেস্ট ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয় লঙ্কানরা। তবে টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় শ্রীলঙ্কা। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষেও টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতে লঙ্কানরা।
এমন স্মৃতি নিয়ে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটেই সিরিজ খেলতে নামে শ্রীলঙ্কা। টেস্ট, ওয়ানডে ও টি-২০ কোনো সিরিজই জিততে পারেনি তারা। এমনকি হারেওনি। কারণ তিন ফরম্যাটের প্রত্যকটি সিরিজই ১-১ সমতায় শেষ হয়। এতেই ধিক্কার শুনতে হয় শ্রীলঙ্কাকে। এমনকি তাদের গণমাধ্যম- শ্রীলঙ্কা ক্রিকেটের মৃত্যুর সনদ তৈরি করে খবরও ছাপিয়েছে।
ভালো ফল পেতে হলে অনেক বেশি ঝুঁকি নেয়ার কথা বললেন সাঙ্গাকারা। পাশাপাশি ব্যাটসম্যান-বোলারদের আরো বেশি দায়িত্ব নিয়ে খেলার পরামর্শ দিলেন তিনি। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আগে সাঙ্গাকারা বলেন, আমাদের যোগ্যতা ও মেধাসম্পন্ন খেলোয়াড় আছে। কিন্তু আমাদের খেলার ধরণে পরিবর্তন করা উচিত। আমাদের আরো বেশি ঝুঁকি নিতে হবে এবং খেলার ধরনে পরিবর্তন আনতে হবে।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.