শোক দিবসে বঙ্গবন্ধুর ৪৩ ফুট উচ্চতার প্রতিকৃতি আঁকবেন চারুশিল্পীরা

নিজস্ব প্রতিবেদক :
জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে তার ৪৩ ফুট উচ্চতার প্রতিকৃতি আঁকবেন চারুশিল্পীরা।
বঙ্গবন্ধুর ‘আকাশসম ব্যক্তিত্বকে’ নতুন প্রজšে§র সামনে দৃশ্যমান করার লক্ষ্যে বাংলাদেশ চারুশিল্পী সংসদ এই উদ্যোগ নিয়েছে। ৪৩ ফুট উচ্চতার এ প্রতিকৃতিটি স্থাপন করা হবে টিএসসির মিলন চত্বরের পাশে, যা প্রায় চারতলা বিশিষ্ট একটি ভবনের সমান।
গতকাল রোববার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় চারুশিল্পী সংসদ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ, সহসভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক কামাল পাশাসহ অন্যরা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংসদের সদস্য তৈমুর হাসান জানান, শোক দিবসে এ কর্মযজ্ঞে অংশ নিচ্ছেন প্রায় দেড় শতাধিক চিত্রশিল্পী। প্রতিকৃতির ছবি নির্বাচন, লে আউট তৈরি, ক্যানভাস প্রস্তুতসহ কারিগরি কাজ শুরু হয়েছে পহেলা অগাস্ট থেকে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তন ও সুইমিংপুল চত্বরে চলছে ক্যানভাস লাইন ড্রয়িং।
লিখিত বক্তব্যে জানানো হয়, জাতির জনকের ৪৩তম প্রয়াণ দিবসের নিরীখে এই উচ্চতা নির্ধারণ করা হয়েছে।
তৈমুর বলেন, ক্যানভাসের ওপর অ্যাক্রেলিক কালারে আঁকা হবে মূল ছবি। কোনো তুলি বা অন্য কোনো মাধ্যম নয়, ফ্রেমের শরীরে রং লাগবে হাতের আঁচড়ে। এরপর অনেকগুলো টুকরো ফ্রেমের ক্যানভাসে স্বতন্ত্রভাবে একেকটি অংশ আঁকবেন ভিন্ন ভিন্ন শিল্পীরা। পরে টুকরোগুলোকে একত্রে জুড়ে দিয়ে তৈরি হবে মূল পূর্ণাঙ্গ প্রতিকৃতি।
সংবাদ সম্মেলনে চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ বলেন, বাংলাদেশের শিল্পীরা নিজেদের মেধা, মনন, শ্রম ও সৃজনশীলতা দিয়ে গোটা বিশ্বের সঙ্গে সৃষ্টি করে আসছে মহৎ সব শিল্পকর্ম। দেশের জন্য বয়ে আনছে মর্যাদা ও সম্মান। এ আয়োজন সে ধারাবাহিকতারই অংশ।
পরে তিনি জানান, টিএসসিতে এই স্থাপনা নির্মাণের কাজ চলবে ১৪ আগস্ট পর্যন্ত, ৩১ অগাস্ট পর্যন্ত প্রদর্শিত হবে চিত্র কর্মটি।