শেখ শফিউল ইসলামের পিএইচডি অর্জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি ) সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধীনে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। গত ৩১ অক্টোবর অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তার পিএইচডির অনুমোদন দেওয়া হয়।‘পারসেপশন অব ফারমার্স অন দ্য ইমপেক্ট অব টেলিভিশন প্রোগ্রাম ইন সাসটেনেবল অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ: অ্যা কেস স্টাডি অন হ্রদয়ে মাটি ও মানুষ’ এই অভিসন্দর্ভের জন্য তিনি এ ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশের সাবেক প্রধান তথ্য কমিশনার এবং ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম রহমানের তত্ত্বাবধানে ড. ইসলাম তার গবেষণার কাজ সম্পন্ন করেন। যোগাযোগ ও তথ্য প্রবাহের মাধ্যমে কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার লালিত বাসনা থেকেই মূলত তিনি এ গবেষণার উদ্যোগ নেন।

উল্লেখ্য, শেখ শফিউল ইসলাম বর্তমানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক এবং ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান।

ড. ইসলাম দেশ-বিদেশের উন্নয়ন ও দাতাসংস্থার জন্য এ পর্যন্ত প্রায় ৬০টি গবেষণা, প্রশিক্ষণ এবং অ্যাডভোকেসি প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করেছেন। তিনি দেশ-বিদেশের প্রায় ৫ হাজারের বেশি সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও উন্নয়ন কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছেন। যৌথভাবে লিখেছেন ১০টি বই। তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

এছাড়া ড. ইসলাম প্রায়ই টেলিভিশন টক শো, সাংবাদিকতা, উন্নয়ন ও যোগাযোগ বিষয়ক বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সেমিনার এবং কনফারেন্সে অংশ নেন ।

মানবকণ্ঠ/এআর