শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত: ড. আনিসুজ্জামান

শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত: ড. আনিসুজ্জামান

বিশ্ববিদ্যালয়ের অনার্স জীবন থেকে শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রির্সাচ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস (কারাস) আটদিনব্যাপী একটি গবেষণা কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা মন্তব্য করেন।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘যারা এ গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, আমি মনে করি তারা সামান্য হলেও শিখেছেন। এই কোর্সে যারা অংশগ্রহণ করেছে, তাদের সবাইকে আমি আন্তরিক অভিনন্দন জানান।’

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও কারাসের পরিচালক শেখ আবদুস সালাম। তিনি বলেন, ‘গবেষণায় কোনো সমাপ্তি নেই। যারা এই গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, তাদের অর্জনের স্বীকৃতি প্রদান হিসেবে একটি সনদ দেয়া। এটি অংশগ্রহণকারীদের গবেষণার প্রতি অনুপ্রেরণা দিবে, তাদের সামনের দিকে ধাক্কা দিবে। গবেষণা করে যদি আপনারা (অংশগ্রহণকারীরা) সফল হন, তাহলে আমরাও সফল হব।’

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নবীন এমফিল এবং পিএইচডি গবেষক ও গবেষণায় আগ্রহী ১৮ জন শিক্ষার্থী এই কোর্সে অংশ নিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক ও গবেষকগণ এই কোর্সটি পরিচালনা করেছেন। প্রশিক্ষণ কোর্সে রির্সাচ কনসেপ্ট, ডেটা কালেকশন ট্যুলস, কোয়ান্টিটেইটিভ এবং কোয়ালিটেইটিভ মেথড ইত্যাদি বিষয় অন্তভুক্ত ছিলো।

কোর্সটি সমন্বয় করেছেন কারাসের সিনিয়র রির্সাচ ফেলো কাজী সামিও শীষ এবং অনুষ্ঠান পরিচালনা করেন কারাসের রিসার্চ ফেলো তৌহিদুল হাসান নিটোল।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.