শাহজাদের সেঞ্চুরিতে আফগানদের সংগ্রহ ২৫২ রান

ক্রীড়া ডেস্ক :
ভালো শুরুর পর লম্বা ইনিংস খেলা হচ্ছিল না মোহম্মাদ শাহজাদের। সেই আক্ষেপটা ভারতের বিপক্ষে ঘুচালেন আফগানিস্তানের ওপেনার। মঙ্গলবার এশিয়া কাপের নিষ্প্রাণ ম্যাচে শাহজাদ তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। তার ১২৪ রানের ইনিংসের সুবাদে ভারতের বিপক্ষে ২৫২ রানের সংগ্রহ পেয়েছে আফগানিস্তান। আরব আমিরাতে সুপার ফোরের প্রথম দুই ম্যাচে হারার আগেই বিদায় নিশ্চিত হয়েছে তাদের।
দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তানকে দারুণ শুরু এনে দেন শাহজাদ। উইকেটের অপরপ্রান্তে জাভেদ আহমাদি ধীরে ব্যাট চালালেও ৩৭ বলে হাফসেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। তাদের উদ্বোধনী জুটিতে আসে ৬৫ রান। মাত্র ৫ রান করা জাভেদের ব্যাট থেকে। তবে সঙ্গটা ভালোই পাচ্ছিলেন মারমুখী ভূমিকায় থাকা শাহজাদ। কারণ রবিন্দ্র জাদেজার বলে জাভেদ আউট হওয়ার পর ধস নামে আফগান ব্যাটিং লাইনআপে।
ব্যক্তি গত রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন হাসমতউল্লাহ শহিদী এবং অধিনায়ক আশগর আফগান। নিজের একই ওভারে পর পর দুই বলে এই দু’জনকে মাঠ ছাড়া করেন কুলদীপ যাদব। তার আগে রহমত শাহকে (৩) নিজের দ্বিতীয় শিকার বানান জাদেজা। তাতে নিমিষেই ফিকে হয়ে যায় আফগানদের ভালো শুরুটা। ১ উইকেটে তাদের ৬৫ রানের সংগ্রহ চোখের পলকেই হয়ে যায় ৪ উইকেটে ৮২। তবে সেখান থেকে দলকে টেনে তোলেন শাহজাদ।
এই ওপেনারকে কিছুটা সময় সঙ্গ দেন গুলবাদিন নায়েব। পঞ্চম উইকেটে তাদের ৫০ রানের জুটি ভাঙেন দীপক চাহার। নায়েবকে (১৫) আউট করে অভিষেক ম্যাচেই উইকেট শিকারের উল্লাসে মাতে ডানহাতি এই মিডিয়াম পেসার। পরে শাহজাদকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন মোহাম্মদ নবী। সেই সুযোগে ৮৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে নেন শাহজাদ। ১১৬ বলে ১১ চার ৭ ছক্কায় ১২৪ রানের ইনিংস খেলে থামেন কেদার যাদবের বলে। শাহজাদ ফেরার পর দলের রানের খাতা সচল রাখেন নবী। তার ১২তম হাফসেঞ্চুরির সুবাদে শেষতক নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২৫২ রান।