শহিদুল আলমকে কারাগারে ডিভিশন দিতে হাইকোর্টের নির্দেশ

শহিদুল আলমকে কারাগারে ডিভিশন দিতে হাইকোর্টের নির্দেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় কারাগারে থাকা আলোকচিত্রী শহিদুল আলমকে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেয় হাইকোর্ট।

বুধবার বিচারপতি মো. বোরহান উদ্দিন ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এই আদেশ দেন। এ সময় আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শহীদুল আলমের আইনজীবী সারা হোসেন বলেন, গত ২৭ আগস্ট আমরা নিম্ন আদালতের কাছে শহিদুল আলমের প্রথম শ্রেণির বন্দির মর্যাদা চেয়ে আবেদন করেছিলাম। ওই দিন আদালত কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দেন। কিন্তু আজ পর্যন্ত তাকে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা না দেওয়ায় আজ সকালে আমরা রিট করি। এই আবেদনের শুনানি নিয়ে স্বরাষ্ট্রসচিব, কারা মহাদর্শকসহ সংশ্লিষ্টদের প্রতি আদালত এই নির্দেশ দিয়েছে বলে জানান তিনি।

গত ৬ আগস্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে রমনা থানায় আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ওই দিনই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) শহিদুল আলমকে আদালতে হাজির করলে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

মানবকণ্ঠ/ডিএইচ