শহরাঞ্চলের ‘অল্প’ কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ: সিইসি

একাদশ সংসদ নির্বাচনে শহরাঞ্চলের কিছু কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। বৃহস্পতিবার জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ভাষণে তিনি এ কথা জানান।

তিনি বলেন, শহরগুলোর সংসদীয় নির্বাচনী এলাকা থেকে দ্বৈবচয়ন প্রক্রিয়ায় বেছে নেয়া অল্প কয়েকটিতে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। আমরা বিশ্বাস করি, ইভিএম ব্যবহার করা গেলে নির্বাচনের গুণগত মান উন্নত হবে এবং সময়, অর্থ ও শ্রমের সাশ্রয় হবে।

এদিন আগামী ২৩ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন চূড়ান্ত করে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি।

ঘোষিত তফসিল অনুযায়ী এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়া যাবে ১৯ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ২২ নভেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর। তার ২৪ দিন পর হবে ভোটগ্রহণ। ৩০০টি আসনে সংসদ সদস্য নির্বাচনে এবার ভোট দেবেন ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ ভোটার।

এই নির্বাচনে ইভিএম ব্যবহার করতে ইসি এগিয়ে চলার পথে ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থন থাকলেও ঘোর বিরোধিতা ছিল বিএনপিসহ তার মিত্র রাজনৈতিক দলগুলোর। এই অবস্থায় এই নির্বাচনে ইভিএম ব্যবহার না করার আহ্বান ছিল আওয়ামী লীগের মিত্র দল জাতীয় পার্টিরও।

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য নির্বাচনী আইন সংশোধনের প্রয়োজন ছিল। নানা বিতর্কের মধ্যে সরকারের মেয়াদের শেষ সময়ে সেই আইনটি সংশোধনের উদ্যোগ নেয়া হয়।

কিন্তু ততদিনে সংসদ অধিবেশন শেষ হয়ে যাওয়ায় রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন কার্যকর করা হয়। এতে খোলে সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের পথ।

এর আগে স্থানীয় সরকার নির্বাচনে আংশিক ও পূর্ণাঙ্গ ভোট গ্রহণে ইভিএম ব্যবহার ‘সফল হয়েছে’ বলে ভাষণে উল্লেখ করেন নূরুল হুদা।

প্রসঙ্গত, সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ৩১ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময়ের ক্ষণ-গণনা শুরু হয়। তবে ডিসেম্বরের মধ্যেই ভোটগ্রহণ সম্পন্ন করতে বদ্ধপরিকর ছিল নির্বাচন কমিশন। এজন্য ১ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের সার্বিক প্রস্তুতি জানায় ইসি। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

মানবকণ্ঠ/এএম

Leave a Reply

Your email address will not be published.