শরিকদের ৫৫-৬০টি আসন ছাড়ছে আওয়ামী লীগ: কাদের

শরিকদের ৫৫-৬০টি আসন ছাড়ছে আওয়ামী লীগ: কাদের

মহাজোটের শরিকদের মধ্যে আসনবণ্টন সম্পন্ন করেছে জোটের বড় দল আওয়ামী লীগ। আওয়ামী লীগ নিজেদের জন্য ২৪০টি আসন রেখেছে। শুক্রবার দুপুরে ধানমণ্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে মহাজোটের শরিকদের মধ্যে আসনবণ্টন নিয়ে ব্রিফিং করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কাদের জানান, বাকি ৬০টি আসনের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে ৫টি, জাসদ (ইনু) ৩টি, জাসদ (আম্বিয়া) ১টি, তরিকত ফেডারেশন ২টি, জাতীয় পার্টিকে (জেপি) ২টি আসন দেয়া হয়েছে। মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টিকে ৪০ থেকে ৪২টি আসন ছাড়ছে আওয়ামী লীগ।

এর বাইরে মহাজোটের শরিক যুক্তফ্রন্টকে ৩টি আসন দেয়া হয়েছে। বাকি যে ২-৪টি আসন এখনো অমীমাংসিত আছে, শুক্রবার রাতেই এর সমাধান হয়ে যাবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ ২৪০টি আসনে তাদের প্রার্থী রেখেছে। বাকি ৬০টি আসন ১৪ দল ও তার শরিকদের ছাড়া হচ্ছে। শরিক দলগুলো যদি মনে করে তাদের নিজস্ব প্রতীক নিয়ে অন্যান্য আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে, তবে তারা তা করতে পারবে। শুক্রবার রাতেই ৩০০ আসনের মনোনয়নের একক প্রার্থীর তালিকা দলীয় সভানেত্রীর হাতে দেয়া হবে। তিনি এটি চূড়ান্ত করবেন।

এছাড়াও আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে দলটির চূড়ান্ত মনোনয়নপত্র দেয়া হচ্ছে। যে ১৭টি আসনে দুজন করে প্রার্থীকে মনোনয়ন দেয়া হয়েছিলো সে ১৭টি আসনের চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেন দলের সাধারণ সম্পাদক।

১৭ আসনে চূড়ান্ত প্রার্থী হলেন- শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), নিজাম উদ্দিন জলিল (জন) (নওগাঁ-৫), মো. শহিদুল ইসলাম (বকুল) (নাটোর-১), বি এম কবিরুল হক (নড়াইল-১), ধীরেন্দ্র দেবনাথ শম্ভু (বরগুনা-১), আ স ম ফিরোজ (পটুয়াখালী-২), তানভির হাসান (ছোট মনির) (টাঙ্গাইল-২), আবুল কালাম আজাদ (জামালপুর-১), মো. মোজাফফর হোসেন (জামালপুর-৫), সৈয়দ আশরাফুল ইসলাম (কিশোরগঞ্জ-১), হাবিবুর রহমান মোল্লা (ঢাকা-৫), হাজী মো. সেলিম (ঢাকা-৭), আকবর হোসেন পাঠান (ফারুক) (ঢাকা-১৭), ড. মহীউদ্দীন খান আলমগীর (চাঁদপুর-১), নুরুল আমিন (চাঁদপুর-২), মুহম্মদ শফিকুর রহমান (চাঁদপুর-৪) ও এ কে এম শাহজাহান কামাল (লক্ষ্মীপুর-৩)।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.