লাহোরে নেয়া হয়েছে ভারতের সেই পাইলটকে

পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে দেশটির রাজধানী ইসলামাবাদ থেকে লাহোরে নিয়ে নেয়া হয়েছে। শুক্রবার ভারতের পথে বিমানবাহিনীর এই উইং কমান্ডার রওনা দেয় বলে ডন এর খবরে বলা হয়েছে।

সড়কপথে নিয়ে যাওয়া হয় এই পাইলটকে। শুক্রবার বিকেলের মধ্যেই তাকে ওয়াগাহ-আতারি সীমান্তে তাকে মুক্তি দেয়া হবে বলে জানা গেছে। ইতোমধ্যেই ভারতের সীমান্ত এলাকায় অভিনন্দনকে বরণ করতে উৎসব শুরু হয়ে গেছে। সাধারণ মানুষরাও যোগ দিয়েছেন এই আনন্দ উৎসবে।

এর আগে বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টে যৌথ অধিবেশনে শান্তির ইঙ্গিত হিসেবে ওই পাইলটকে মুক্তির ঘোষণা দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

গত বুধবার কাশ্মীরে অনুপ্রবেশের অভিযোগে গুলি চালিয়ে ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। এর মধ্যে পাক অধিকৃত কাশ্মীরে একটি এবং অপরটি ভারতে ভূপাতিত হয়। পাক-কাশ্মীরে ভূপাতিত হওয়ার পর উত্তেজিত জনতার হাত থেকে ভারতীয় ওই পাইলটকে উদ্ধার করে পাকিস্তান সেনাবাহিনী।

পার্লামেন্টে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, পাকিস্তান দু’দেশের মধ্যে উত্তেজনা কমানোর ওপর জোর দিচ্ছে। অপরদিকে, পাকিস্তানের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতের তরফ থেকে জানানো হয়েছে, তারা অভিনন্দনের জন্য একটি বিশেষ ফ্লাইট পাঠাতে চেয়েছিল। কিন্তু পাকিস্তানের তরফ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ভারতের ৪৪ সেনা নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহম্মদ এ হামলার দায় স্বীকার করে। এর পরই প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

মানবকণ্ঠ/এএম