রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন ১৫ দেশের ১৯ কূটনীতিক

কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন বিশ্বের ১৫টি দেশের ১৯ জন কূটনীতিক। ভারতের দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের বিশেষ আমন্ত্রণে এসব কূটনীতিক বাংলাদেশ সফরে এসেছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

দেশগুলো হলো- বসনিয়া-হারজেগোভিনা, বুলগেরিয়া, সাইপ্রাস, ইথিওপিয়া, জর্জিয়া, গ্রিস, মরিশাস, পর্তুগাল, স্লোভেনিয়া, ইউক্রেন, জাম্বিয়া, নাইজেরিয়া, চেক রিপাবলিক, অস্ট্রিয়া, গানা, নিউজিল্যান্ড, কেনিয়া ও ফিজি। তাদের সঙ্গে এসেছেন দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, উপ-হাইকমিশনার রাকিবুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।  রোববার বেলা ১২টার দিকে কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেনের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. আলী হোসেন বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, খাদ্য-বস্ত্র, বাসস্থান, যোগাযোগ ব্যবস্থা, স্যানিটেশন, নিউট্রিশনসহ, বিভিন্ন বিষয়ে আগত রাষ্ট্রদূতদের অবহিত করা হয়েছে। অগ্রগতি সম্পর্কে জেনে সন্তুষ্টি প্রকাশ করে বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন তারা। পরে বেলা দেড়টার দিকে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান তারা। এ সময় রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক ঘুরে কূটনীতিকরা মিয়ানমারের সেনা নির্যাতনের শিকার বেশ কয়েকজন রোহিঙ্গার সঙ্গে কথা বলেন।

মানবকণ্ঠ/বিএএফ