রিজার্ভ চুরি: যুক্তরাষ্ট্রের আদালতে মামলা শুক্রবার

রিজার্ভ চুরি: যুক্তরাষ্ট্রের আদালতে মামলা শুক্রবার

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অর্থ ফিরিয়ে আনতে ও দোষীদের বিচারে যুক্তরাষ্ট্রের আদালতে শুক্রবার মামলা হবে। বাংলাদেশ সময় আনুযায়ী শুক্রবার যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে বাংলাদেশ ব্যাংক মামলা করবে।

ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকসহ এ ঘটনায় জড়িত ও সুবিধাভোগী সবাইকেই এ মামলায় আসামি করা হচ্ছে— উল্লেখ করে গভর্নর ফজলে কবির বলেন, চুরি যাওয়া অর্থ উদ্ধার ও জড়িতদের শাস্তির আওতায় আনতেই এ মামলা।

এ মামলায় সম্ভাব্য আসামি হিসেবে যাদের চিহ্নিত করা হয়েছে তারা হলেন- আরসিবিসি ও তাদের কয়েকজন কর্মকর্তা, অর্থ স্থানান্তরকারী কোম্পানি ফিলরেম ও তার কর্মকর্তা, ক্যাসিনো মালিক ও সুবিধাভোগী বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।

এ মামলায় ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক পূর্ণ সহায়তা দেবে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ফেডের একটি চুক্তিও স্বাক্ষর হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে (নিউ ইয়র্ক ফেড) থাকা বাংলাদেশের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। হ্যাকিংয়ের মাধ্যমে ব্যাংকিং লেনদেনের আন্তর্জাতিক নেটওয়ার্ক সুইফটে ভুয়া বার্তা পাঠিয়ে এই অর্থ ফিলিপাইন ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়েছিল।

এই অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার আটকানো গেলেও ফিলিপাইনে চলে যায় ৮ কোটি ১০ লাখ ডলার। এর মধ্যে এখনও ৬ কোটি ৬৪ লাখ ডলার ফেরত আসেনি। এই অর্থ ফেরত পাওয়ার জন্যই যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করা হবে। এজন্য দেশটিতে দুটি ল’ ফার্মকে নিয়োগ দেয়া হয়েছে।

মানবকণ্ঠ/এসএস