রাষ্ট্রদূত জসীম উদ্দিনকে প্রবাসী বন্ধু সম্মাননা

সম্প্রতি গ্রিসের রাজধানী এথেন্সের ত্রিয়ানন মুভি থিয়েটার মিলনায়তনে ইউরো বাংলানিউজ২৪ডটকম এর উদ্যোগে প্রবাসীদের প্রাপ্তি ও প্রত্যাশা শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীমউদ্দিন, এনডিসি।

ইউরো বাংলা প্রেসক্লাব সভাপতি তাইজুল ইসলাম ফয়েজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন বলেন, প্রবাসীদের সমস্যা সমাধানে বর্তমান সরকার নানামুখী পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ বাস্তবায়নে দেশের উন্নয়ন কর্মযজ্ঞে প্রবাসীদের সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। তিনি প্রবাসীদের সমস্যা সমাধানের আশ্বাস দেন এবং বৈধপথে রেমিটেন্স প্রেরণ করে আরো উন্নত বাংলাদেশ উপহার দেয়ার আহ্বান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ দূতাবাস এর প্রথম সচিব সুজন দেবনাথ। এতে প্রবাসীদের প্রত্যাশা পূরণে করনীয় সম্পর্কে বিশদ আলোচনা করা হয়। আত্মমর্যাদায় বলীয়ান হয়ে দেশের ইতিবাচক ভাবমূর্তি গঠনে প্রবাসীদের ভূমিকার কথা প্রবন্ধে স্থান পায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূতাবাসের কাউন্সিলর মোহাম্মদ খালেদ এবং ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী।

সেমিনারে তার প্রবাসীবান্ধব কার্যক্রমের জন্য প্রবাসীরা রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে ‘প্রবাসীবন্ধু’ উপাধিতে অভিহিত করেন। ইউরো বাংলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি শিল্পী এম. আলী চৌধুরীর ইংরেজি গানের মিউজিক ভিডিও’র ওয়ার্ল্ড প্রিমিয়ারও অনুষ্ঠিত হয়। গ্রীসে ধারণকৃত এই ভিডিওতে গ্রীক শিল্পীগণ অংশ নেন। এছাড়া, সেমিনারে গ্রিস প্রবাসী নেতৃবৃন্দের ধারণকৃত বার্তা প্রদর্শন করা হয়। ধারণকৃত বার্তায় প্রবাসী নেতৃবৃন্দরা গত ৩ বছরের বাংলাদেশ দূতাবাস এথেন্সের মান্যবর রাষ্ট্রদূত জসীম উদ্দিনসহ দূতাবাসের সকল কর্মকর্তাদের অক্লান্ত শ্রমের মধ্যে দিয়ে সেবাদান করে প্রবাসীদের স্বপ্ন বাস্তবায়নের জন্য ধন্যবাদ জানান।

ভিডিও বার্তায় ইউরো বাংলানিউজের উপদেষ্টা আরিফুর রহমান আরিফ বলেন, গত ৩ বছরের মান্যবর রাষ্ট্রদূত জসীম উদ্দিনের অনুপ্রেরণায় গ্রীক প্রবাসী বাংলাদেশীরা উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে। প্রবাসীদের মাথার ঘাম পায়ে ফেলা অর্থ সঞ্চয়ে এবং বৈধপথে অর্থ প্রেরণ করার মধ্য দিয়ে সার্থকতা এনে দিয়েছে রাষ্ট্রদূত জসীম উদ্দিন। হাজারো কাজের মধ্যে অন্যতম অসাধারণ একটি বড় কাজ হলো দালালমুক্ত দূতাবাস উপহার দেয়া। এতে করে গ্রীক প্রবাসীদের বাংলাদেশিদের সুনাম দিনে দিনে বৃদ্ধি পেয়েছে গ্রীসের বুকে।

আরিফুর রহমান আরিফ বলেন, দোয়েল একাডেমী এবং দোয়েল সাংস্কৃতিক সংগঠন বাংলাভাষা এবং কৃষ্টিকালচার দুই দেশের সম্পর্কে প্রতিনিয়ত ইজোরদার করছে। তিনি ভিডিও বার্তায় রাষ্ট্রদূত জসীম উদ্দিনকে প্রবাসী বন্ধু হিসেবে উপাধি দেন। উপাধি দিয়ে বলেন, রাষ্ট্রদূত জসীম উদ্দিনের নাম গ্রীক প্রবাসী বাংলাদেশীদের হৃদয়ে স্বর্ণাক্ষরে লেখা থাকবে এবং তার দেয়া শিক্ষণীয় কাজগুলো নিয়ে এগিয়ে যাবে গ্রীস প্রবাসী বাংলাদেশীরা। গ্রীস প্রবাসীদের উন্নয়নে রাষ্ট্রদূত জসীম উদ্দিন যেন দীর্ঘ সময় প্রবাসীদের পাশে থেকে আরো কাজ করতে পারে সেই আশ্বাস ব্যাক্ত করেন।

সেমিনারে ইউরো বাংলা প্রেসক্লাবের কেন্দ্রীয় কার্যনিবাহী পরিষদকে পরিচয় করিয়ে দেয়া হয়। যথাক্রমে প্রধান উপদেষ্টা আরিফুর রহমান আরিফ, পরিচালক নাননু মিয়া, সভাপতি তাইজুল ইসলাম ফয়েজ, সিনিয়র সভাপতি এম আলী চৌধুরী, সহ-সভাপতি মনির সরদার, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বিএসসি, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক দুলাল আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক মাসরুর চৌধুরী তুহিন, সাংগঠনিক সম্পাদক এস আলম সেতুসহ অন্যান্যদের পরিচয় করিয়ে দেন।

সাপ্তাহিক ইউরো বাংলানিউজ মহান বিজয় দিবস কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সনদপত্র তুলে দেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। এরপর বাংলাদেশ দো‌য়েল সাংষ্কৃতিক সংগঠন, দোয়েল একাডেমি এবং বাংলা গ্রিক শিক্ষাকেন্দ্রের পরিবেশনায় এক মনোমুগ্ধকর সাংষ্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীসের সভাপতি আব্দুল কুদ্দুসসহ সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক, আঞ্চলিক এবং সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী। সকল প্রবাসী বাংলাদেশিরা ব্যতিক্রমধর্মী এই সেমিনার আয়োজন করায় ইউরো বাংলা প্রেসক্লাবের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

মানবকণ্ঠ/এএম