রাশিয়া-ট্রাম্প সম্পর্ক নিয়ে তদন্ত করেছে এফবিআই

রাশিয়া ট্রাম্প সম্পর্ক নিয়ে উদ্বিগ্ন এফবিআই। আর এ জন্য রাশিয়া ট্রাম্প সম্পর্ক নিয়ে তদন্ত করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাটি। এমন তথ্য দিয়ে শুক্রবার একটি সংবাদ প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের কিছু ব্যবহার এফবিআই’র কাছে সন্দেহজনক মনে হয়েছে । আর তাই ক্রেমলিনের হয়ে ট্রাম্প কাজ করছে কিনা সেই বিষয়টি তদন্ত করছে এফবিআই। আর এই তদন্তে এফবিআই সাবেক প্রধান জেমস কমে’কে বহিস্কার করার ঘটনাকে গুরুত্বসহকারে দেখছে এফবিআই ।

কমেকে ২০১৭ সালের মে মাসে এফবিআই থেকে বহিস্কার করেন ট্রাম্প । যিনি ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কোন প্রভাব ছিল কি না সেই বিষয়টি নিয়ে তদন্ত কমিটি গঠন করেছিলেন।

কমেকে বহিস্কার করার পর থেকে প্রেসিডেন্টের সমালোচনায় মুখর ছিলেন এফবিআই’র সহকারি পরিচালক এন্ড্রু ম্যাককাবে। তখন তিনি বলেছিলেন, সে বিশ্বাস করে যে কমেইকে বহিস্কার করা হয়েছে কারণ সে ট্রাম্পের তদন্ত কমিটি ভেঙ্গে দেয়ার প্রস্তাব প্রত্যাখান করেছিলেন।এ ছাড়া কমে নিজেও বলেছিলেন যে ট্রাম্প প্রেসিডেন্ট ক্ষমতার জন্য নৈতিকভাবে অনুপযুক্ত।

এফবিআই’র সহকারী পরিচালক  এন্ড্রু ম্যাককাবের  তোপের মুখে পড়ে এরপর তাকেও বহিস্কার করেন ট্রাম্প। আর  এ সব বিষয়গুলোই ভাবাচ্ছে এফবিআইকে। 

তবে ট্রাম্পের বিষয়ে তদন্ত নিয়ে নিউ ইয়র্ক টাইমসের কাছে কোন কিছু বলতে রাজি হয়নি এফবিআই’র কর্মকর্তারা।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.