রাজীবের ক্ষতিপূরণের আদেশ মঙ্গলবার

রাজীবের ক্ষতিপূরণের আদেশ মঙ্গলবার

দুই বাসের টক্করে হাত হারানোর পর তিতুমীর কলেজর নিহত ছাত্র রাজীব হোসেনের ভাইদের কোটি টাকা ক্ষতিপূরণের বিষয়ে বিআরটিসি ও স্বজন পরিবহনের করা লিভ টু আপিলের আদেশ মঙ্গলবার দেবেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ সোমবার পৃথক দুই আবেদনের শুনানি নিয়ে আদেশের এ দিন ধার্য করেন।

শুনানিকালে আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, কারও ওপর অবিচার হোক, আমরা তা চাই না। আদালত এ কথাও বলেন, হাইকোর্টের আদেশ কিছুটা সংশোধন করা হবে।

আদালতে বিআরটিসির পক্ষে শুনানিতে ছিলেন এ বি এম বায়েজিদ ও মুনীরুজ্জামান। স্বজন পরিবহনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আবদুল মতিন খসরু ও পঙ্কজ কুন্ডু। রিট আবেদনকারী আইনজীবী রুহুল কুদ্দুস কাজল নিজেই শুনানিতে অংশ নেন।

৮ মে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রাজীবের পরিবারকে এক কোটি টাকা দেয়ার নির্দেশ দেন। ক্ষতিপূরণ হিসেবে রাজীবের পরিবারকে এই টাকা পরিশোধ করবে রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বিআরটিসি ও বেসরকারি পরিবহন কোম্পানি স্বজন পরিবহন। আগামী এক মাসের মধ্যে অর্ধেক টাকা পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত।

গত ৩ এপ্রিল দুই বাসের রেষারেষিতে এক হাত হারান রাজীব। এরপর তিনি ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন। গত ১৬ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। হাত হারানোর পর গণমাধ্যমে খবর প্রকাশিত হলে আদালতে রিট করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

মানবকণ্ঠ/এসএস