রাজধানীতে শীত বাড়ার সম্ভবনা নেই

গত বছর এই দিনে পুরো দেশই শৈত্যপ্রবাহে কেঁপে উঠেছিল। সেদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে এখন শীতের তীব্রতা অনুভূত হলেও এ বছর ঢাকাতে শীত বাড়ার সম্ভবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ আবদুর রহমান আজ বাসসকে বলেন, আগামী এক সপ্তাহ ঢাকার আবহাওয়া মোটামুটি একই রকম থাকবে। এর মধ্যে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল (সকাল ৬টা পর্যন্ত) ১৩ দশমিক ২ এবং সর্বোচ্চ ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবদুর রহমান বলেন, দেশের উত্তরাঞ্চলসহ কিছু কিছু স্থানে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে পূর্বাভাসের নাগালের মধ্যে ঢাকায় এমন শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। এ ছাড়া, নিম্নচাপেরও কোনো পূর্বাভাস নেই। তবে জানুয়ারির দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নগরীর তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানান তিনি।

তিনি বলেন, রাজধানীতে ঘনবসতি, প্রয়োজনের তুলনায় কম গাছগাছালি এবং যান্ত্রিক যানবাহনের কার্বন ডাই অক্সাইড পরিবেশকে উষ্ণ করছে। এ কারণে দেশের অন্যান্য স্থানের চেয়ে ঢাকায় উষ্ণতা সব সময় বেশি থাকে।

মানবকণ্ঠ/এএম

Leave a Reply

Your email address will not be published.