যৌন নির্যাতনের বিরুদ্ধে কর্মবিরতি শুরু গুগল কর্মীদের

যৌন নির্যাতনের বিরুদ্ধে নজিরবিহীন ধর্মঘট শুরু করেছেন সারা বিশ্বে ছড়িয়ে থাকা গুগল কর্মীরা। যৌন নির্যাতনের বিরুদ্ধে কোম্পানিটির নীতি পরিবর্তনের জন্য বেশ কয়েকটি দাবি জানিয়ে বৃহস্পতিবার ধর্মঘট শুরু করেছেন তারা। খবর বিবিসি’র।

গুগল কর্মীদের দাবিগুলোর মধ্যে অন্যতম দাবি হচ্ছে, কোম্পানিটির সালিশি দ্বারা মীমাংসা বন্ধ করা। এই প্রক্রিয়ায় গুগল তাদের বরখাস্তকৃত কর্মীদের আবার ফিরিয়ে আনতে পারবে।

এ ধর্মঘটের বিষয়ে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই জানান, তিনি কর্মীদের এই অধিকার আদায়ের আন্দোলনকে সমর্থন করছেন ।

কর্মীদের উদ্দেশ্য করে একটি মেইলে তিনি লেখেন, আমি বুঝতে পারছি রাগ এবং হতাশা যেটা আপনাদের বেশিরভাগের মধ্যে রয়েছে। এই বিষয়টি (যৌন নির্যাতন) যেটি আমাদের সমাজে এবং গুগলেও দীর্ঘদিন ধরে চলছে সেটির বিরুদ্ধে অগ্রগতির বিষয়ে আমি বদ্ধপরিকর।

এদিকে বৃহস্পতিবারের ধর্মঘটে যোগ দেয়ার আগে প্রত্যেক গুগল কর্মী তাদের ডেস্কে একটি নোট রেখে যান। যেখানে লেখা রয়েছে, আমি আমার ডেস্কে নেই কারণ আমি গুগলের অন্যান্য সহকর্মীদের সঙ্গে যৌন নির্যাতন, অসদাচরণ, স্বচ্ছতার অভাব এবং একটি কর্ম সংস্কৃতি যেটি সবার অনুকূলে নেই সেগুলোর বিরুদ্ধে ধর্মঘট করছি।

প্রসঙ্গত, সম্প্রতি যৌন নির্যাতনের অভিযোগে ১৩ শীর্ষ কর্মকর্তাসহ ৪৮ জনকে বরখাস্ত করেছে টেক জায়ান্ট গুগল। ২০১৬ সাল থেকে বিভিন্ন সময়ে ওই ব্যক্তিদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ওঠায় তখন এ সিদ্ধান্ত নেয়া হয়।

মানবকণ্ঠ/এআর