যুদ্ধবিরতির মধ্যেও হুদায়দায় বিক্ষিপ্ত সংঘর্ষ চলছে

জাতিসংঘের মধ্যস্থতায় মঙ্গলবার থেকে ইয়েমেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী হুদায়দায় শুরু হয়েছে যুদ্ধবিরতি। তবে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ বিরতির কথা বললেও সেখানে এখনো বিক্ষিপ্ত সংঘর্ষ চলছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা ।

ইয়েমেনের সরকারি কর্মকর্তা এবং নাগরিকদের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মঙ্গলবার যুদ্ধ বিরতি শুরু হওয়ার কিছুক্ষণ আগেও হাউথি বিদ্রোহী এবং সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ইয়েমেনের সরকার পক্ষের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানায়, হুদায়দা শহরের পূর্ব দিকে বিক্ষিপ্ত সংঘর্ষ চলছে। এই শহরটি ২০১৪ থেকে হাউথি বিদ্রোহীদের দখলে রয়েছে। 

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সুইডেনের রিম্বো শহরে সপ্তাহব্যাপী আলোচনার পর যুদ্ধ বিরতিতে সম্মত হয় ইয়েমেনের সৌদি সমর্থিত সরকারি বাহিনী এবং হাউথি বিদ্রোহীরা। সেখানে সিদ্ধান্ত হয় যে ১৮ ডিসেম্বর থেকে ইয়েমেনে যুদ্ধ বিরতি শুরু হবে।

উল্লেখ্য, ইয়েমেন যুদ্ধে গত সাড়ে তিন বছর ধরে ইয়েমেনে হাউথি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ করছে সৌদি সম্মিলিত বাহিনী। গত বৃহস্পতিবার সৌদিকে ইয়েমেনে যুদ্ধ বিরতির আহবান জানায় যুক্তরাষ্ট্র। এর একদিন পরেই এমন হামলা চালালো সৌদি সম্মিলিত বাহিনী।জাতিসংঘের হিসাব অনুযায়ী, ইয়েমেন যুদ্ধে প্রায় ১০ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন এবং ৮ লাখ মানুষ সেখানে দুর্ভিক্ষের মুখে পড়েছেন।

মানবকণ্ঠ/এআর