যুক্তরাষ্ট্রের সিনেট-কংগ্রেস অফিসের সামনে বিক্ষোভ করবে বিএনপি

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অবিলম্বে নিঃশর্ত মুক্তির জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ওপর চাপ প্রয়োগের দাবিতে যুক্তরাষ্ট্রের সকল স্টেটের সিনেট ও কংগ্রেস অফিসের সামনে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র বিএনপি। এছাড়া জাতিসংঘের তত্বাবধানে আগামী নির্বাচনের দাবিতে স্মারকলিপি ও মানববন্ধন করবে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সামনে।

শনিবার যুক্তরাষ্ট্রের নিউজার্সির আটলান্টিক সিটিতে নিউইয়র্ক, পেনসেলভেনিয়া, টেক্সাসসহ বিভিন্ন স্টেট বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ এক বৈঠকে এই সিদ্ধান্ত নেন। সেখানে ‌‘আওয়ামী দুঃশাসন-নিরপেক্ষ নির্বাচন এবং প্রবাসীদের করণীয়’ শীর্ষক সেমিনারও অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক কণ্ঠ শিল্পী বেবী নাজনীন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সচিব আশিক ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ ড. শওকত আলী, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক কামাল পাশা বাবুল, টেক্সাস বিএনপির সাবেক সভাপতি মোহাম্মদ বশীর, পেনসেলভেনিয়া স্টেট বিএনপির সভাপতি শাহ্ ফরিদ, নিউজার্সি স্টেট বিএনপি নেতা, মো. গিয়াসউদ্দিন পাঠান, মোহাম্মদ দীদার, মো. আলী, মোহাম্মদ রেজা, মোসাদ্দেক মওলা, আবুল মন্সুর আখতার, অরিক প্রমুখ। সভাপতিত্ব করেন নিউজার্সি স্টেট (সাউথ) বিএনপির আহ্বায়ক সৈয়দ মো. কাউছার। পরিচালনা করেন সদস্য সচিব রহমান বাবুল। যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট বিএনপির ঐক্যবদ্ধ বৈঠক এটাই প্রথম।

বৈঠকে আশিক ইসলাম বলেন, আমরা প্রবাসে ভালো থাকলেও বাংলাদেশের মানুষ দুঃসহ দিন যাপন করছে। আমাদের আর বসে থাকার সময় নেই। এই সরকার আবারো ২০১৪ সালের মতো একটি একতরফা পাতানো নির্বাচনের ষড়যন্ত্র করছে। মিথ্যা মামলায় বেগম খালেদা জিয়াকে সাড়ে সাত মাস কারাগারে বন্দী রেখে চরম নির্যাতন করা হচ্ছে। তিনি বিকলঙ্গ হওয়ার উপক্রম হলেও বিনা চিকিৎসায় পরিত্যক্ত স্যাঁতস্যাঁতে অন্ধকারে ফেলে রাখা হয়েছে। আদালত জামিন দিলেও তাকে মুক্তি দেয়া হচ্ছে না।

বেবী নাজনীন বলেন, এই দুঃসময়ে ভেদাভেদ ভুলে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। এসময় উপস্থিত ছিলেন রানা কবির, সাংবাদিক আকবর হোসেন, ফরিদ হসেন, ইসমাইল হোসেন, মিরাজ খান, মো. ওবায়দুল্লাহ চৌধুরী, মো. ইলিয়াস, মো. শাহজাহান, আফিয়া নাসরীন, নূর শাহীদা, রিমা খান, হাজী ইয়াসিন, জাহিদ হোসেন, মনির হোসেন, এমডি মোহশীন, মো. আকাশ প্রমুখ।

মানবকণ্ঠ/এফএইচ