যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা করেছে চীনা টেলিকম প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের একটি জেলা আদালতে বুধবার এ মামলা দায়ের করা হয়েছে। বিশ্বের বৃহত্তম এই টেলিকম কোম্পানির অভিযোগ হুয়াওয়ের পণ্যের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে দেশটির সরকারি সংস্থাগুলো হুয়াওয়ের পণ্য ব্যবহার করতে পারে না।

চীনের হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেড নেটওয়ার্ক উপকরণ থেকে শুরু করে মোবাইল ফোনের মতো নানা রকম পণ্য তৈরি করে থাকে।

এক বিবৃতিতে, হুয়াওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাদের পণ্যের ওপর কি কারণে নিষেধাজ্ঞা আনা হয়েছে সে বিষয়ে কোনো প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে মার্কিন কংগ্রেস। মার্কিন ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধেই মামলা করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

কোম্পানির চেয়ারম্যান গুয়ো পিং বলেন, হুয়াওয়ের পণ্যের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কোন ধরনের প্রমাণ দিতে বার বার ব্যর্থ হয়েছে মার্কিন কংগ্রেস। এই নিষেধাজ্ঞা শুধুমাত্র বেআইনীই নয় বরং তা হুয়াওয়েকে নিরপেক্ষ প্রতিযোগিতায় অংশ গ্রহণে বাধা দিচ্ছে। ফলে তা মার্কিন ভোক্তাদের ক্ষতি করছে।

তিনি বলেন, সে কারণে আমাদের এই পদক্ষেপ যথাযথ এবং শেষ অবলম্বন হিসেবে এটি করতে বাধ্য হয়েছি আমরা।

প্রসঙ্গত, হুয়াওয়ের পণ্য দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে এমন উদ্বেগ থেকে ওই কোম্পানির পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। হুয়াওয়েকে এড়িয়ে চলতে যুক্তরাষ্ট্র তার মিত্র দেশগুলোকেও প্ররোচিত করছে।

মানবকণ্ঠ/এসএস