ম্যাকগ্রাকে ছাড়িয়ে অ্যান্ডারসন

ক্রীড়া ডেস্ক:
জেমস অ্যান্ডারসনের বলে ছত্রখান মোহম্মদ শামির। এতে ৪-১ ব্যবধানে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের। আর সফরকারীদের শেষ উইকেট তুলে নিয়ে গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেলেন অ্যান্ডারসন। সামিকে আউট করে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি পেসার তিনিই।
সাদা জার্সিতে সর্বোচ্চ উইকেট শিকারের শীর্ষ স্থানটি এতদিন দখলে ছিল অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার ম্যাকগ্রার। তবে ভারতের বিপক্ষে ওভাল টেস্টে তার ৫৬৩ উইকেট টপকে যান ইংলিশ পেসার। লন্ডন টেস্টের চতুর্থ দিনে একই ওভারে শিখর ধাওয়ান ও চেতেশ্বর পূজারাকে আউট করে সাবেক অস্ট্রেলিয়ান পেসারকে (৫৬৩ উইকেট) ধরে ফেলেন অ্যান্ডারসন।তবে পঞ্চম দিনে বল হাতে নিয়েও তাকে ছাড়াতে পারছিলেন না অ্যান্ডারসন। শেষ পর্যন্ত ভারতের শেষ ব্যাটসম্যান হিসেবে শামির উইকেট তুলে নিয়ে এককভাবে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারির জায়গা দখল করেন এই পেসার। ভারতের বিপক্ষে শেষ এবং পঞ্চম টেস্টটিও ইংল্যান্ড জিতে নেয় ১১৮ রানে। ১৪৩ ম্যাচে অ্যান্ডারসনের উইকেট শিকারের সংখ্যা এখন ৫৬৪।
পেসার হিসেবে সবচেয়ে বেশি উইকেট হলেও টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় অ্যান্ডারসন রয়েছেন চতুর্থ স্থানে। ওপরের জায়গাগুলো তিন স্পিনার- মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) ও অনিল কুম্বলের (৬১৯)।

Leave a Reply

Your email address will not be published.