মেডিকেল ভর্তি আবেদন শুরু ২৭ আগস্ট

মেডিকেল ভর্তি আবেদন শুরু ২৭ আগস্ট

আগামী ২৭ আগস্ট মেডিকেল (২০১৮-২০১৯ সেশনে এমবিবিএস কোর্সে) ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে। পরীক্ষায় আবেদন করতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ থাকতে হবে। আবেদনের শেষ তারিখ ১৮ সেপ্টেম্বর। এ ক্ষেত্রে মেডিকেলে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করার জন্য ২৩ দিন সময় পাবেন। বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত চলবে। এমসিকিউ প্রশ্নের এক ঘণ্টা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বর : জীববিদ্যা-৩০, রসায়নবিদ্যা-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫, সাধারণ জ্ঞান : বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি-৬, আন্তর্জাতিক-৪। আগামী ৫ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবেন। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য http://dghs.teletalk.com.bd স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েব সাইট www.mohfw.gov.bd এবং স্বাস্থ্য অধিদফতরের ওয়েব সাইট www.dghs.gov.bd হতে জানা যাবে।

সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য হবেন না। তবে সকলের জন্যে জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

এতে উল্লেখ করা হয়, ভর্তির জন্য ২০১৫, ২০১৬ সালে এসএসসি ও সমমান এবং ২০১৭, ২০১৮ সালে এইচএসসি ও সমমানে উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। তবে গত বছরে এইচএসসি ও সমমানে উত্তীর্ণদের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর থেকে ৫ নম্বর কেটে নেয়া হবে। এ ছাড়া পূর্ববর্তী বছরে কোনো মেডিকেল বা ডেন্টাল কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থী এ বছর ভর্তি পরীক্ষায় অংশ নিলে মোট নম্বর থেকে সাড়ে ৭ নম্বর কর্তন করা হবে।

মানবকণ্ঠ/এসএস