মেডিকেল বোর্ড পুনর্গঠনে আদালতের নির্দেশনা মানা হয়নি: ডা. জাহিদ

মেডিকেল বোর্ড পুনর্গঠনে আদালতের নির্দেশনা মানা হয়নি: ডা. জাহিদ

কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মেডিকেল বোর্ড উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী পুনর্গঠন হয়নি বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও ডক্টরস অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন।

শনিবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হারুন অর রশিদের ব্রিফিংয়ের পর তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, আজকে যে মেডিকেল বোর্ড পুনর্গঠন করা হয়েছে সেখানে যে ৩ জন নতুন সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে তা আদালতের নির্দেশনা অনুযায়ী হয়নি। সত্যিকার অর্থে খালেদা জিয়ার চিকিৎসার জন্য যে মেডিকেল বোর্ড আদালতের নির্দেশনা অনুযায়ী হওয়া উচিত ছিল তা যথাযথভাবে প্রতিপালিত হয়নি বলে আমরা মনে করি।

অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেন, আদালতের নির্দেশনা ছিল মেডিকেল বোর্ডে স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) কেউ প্রাথমিক সদস্যপদও থাকতে পারবে না। এখানে বোর্ডে যাদের রাখা হয়েছে বিশেষ করে যে ৩ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে যদি নাম ধরেই বলা হয় সজল কৃষ্ণ ব্যানার্জী ও নুকুল কুমার দত্ত বলেন উনারা তো স্বাচিপের লাইফ মেম্বার। এমনকি বদরুন্নেসা আহমেদ স্বাচিপের সদস্য। তাই আজকে বলতে হচ্ছে, আমি চিকিৎসক হিসেবে এ কথা বলা উচিত নয়— কে স্বাচিপ কে ড্যাবের মেম্বর। সবার পরিচয় হওয়া উচিত চিকিৎসক। আদালতের যে নির্দেশনা সাবেক প্রধানমন্ত্রী হিসেবে উনাকে যথাযথ চিকিৎসা দেয়া হয় এবং সম্মানের সঙ্গে যে চিকিৎসা প্রয়োজন সেটা যাতে দেয়া হয়।

মানবকণ্ঠ/এসএস