মুখের অভিব্যক্তিতেই চলবে হুইলচেয়ার!

মুখের অভিব্যক্তিতেই চলবে হুইলচেয়ার!

চলাফেরায় অক্ষম শারীরিকভাবে প্রতিবন্ধীরা হুইলচেয়ার ব্যবহার করেন। অনেক সময় এসব মানুষকে অনেক অবহেলার শিকার হতে হয়। অনকে সময় ভুক্তভোগী সেই মানুষরা নিজের হুইলচেয়ার চালানোর মতো অবস্থায় থাকেনা। তাদের জন্য আবিষ্কার হয়েছে মোটরযুক্ত হুইলচেয়ার, যা অন্যের সাহায্য ছাড়া এবং নিজের খুব বেশি পরিশ্রম ছাড়া চালানো সম্ভব। কিন্তু অনেক সময় যাদের হাত থাকেনা তাদের জন্য মোটরযুক্ত হুইলচেয়ার চালানোও কষ্টকর হয়ে ওঠে। তাছাড়া অনেকের হাতে জোর কম থাকে বা অসাড় থাকে।

এমন মানুষের কথা চিন্তা করে ব্রাজিলভিত্তিক প্রতিষ্ঠান হুবক্স রোবোটিক্স আবিষ্কার করেছে ‘হুইলি ৭’ নামের হুইলচেয়ার। যা ইন্টেলের থ্রিডি ক্যামেরাযুক্ত। এই ক্যামেরা আপনার মুখের অভিব্যক্তি রেকর্ড করে নিয়ে পরবর্তীতে মুখের অঙ্গভঙ্গি দেখেই পরিচালিত হতে পারে। হাসি, চুমু, ভ্রু নাড়ানো কিংবা অর্ধ-হাসি দেখে এই হুইলচেয়ার পরিচালনা করবে। ফলে এখন থেকে আর হাত কিংবা পায়ের ব্যবহার ছাড়াই একজন শারীরিকভাবে প্রতিবন্ধী তার হুইলচেয়ার চালাতে পারবেন।

মানুষের সুবিধার কথা চিন্তা করে এই অটোমেটিক হুইলচেয়ারটি এ বছর মেয়াদের মাসিক ৩০০ ডলার কিস্তিতে ‘হুইলি ৭’ বিক্রি করছে হুবক্স রোবোটিক্স। ইন্টেলের ক্যামেরা মুখভঙ্গিকে নির্দেশনায় পরিণত করে হুইলি ৭ কে পরিচালিত করে। ফলে যাদের হাত বা পা অসাড় বা প্যারালাইসিসে আক্রান্ত তাদের জন্য এটা একটি বিরাট আশীর্বাদ হিসেবে দেখা দিয়েছে। ২০১৬ সাল থেকেই হুবক্স রোবোটিক্স এই প্রকল্পের জন্য তহবিল সংগ্রহ করছিল প্রতিষ্ঠানটি।

মানবকণ্ঠ/এসএস