মুক্তি পেলেন ফিলিপাইনের সরকার সমালোচক সাংবাদিক

ফিলিপাইন প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের সমালোচক নিউজ ওয়েবসাইট র‍্যাপলারের প্রধান নির্বাহী মারিয়া রেসা জামিনে মুক্তি পেয়েছেন। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ন্যাশনাল ব্যুরো অফ ইনভেস্টেগশনে এক রাত থাকার পরই ছাড়া পেলেন তিনি। এর আগে ৫৫ বছর বয়সী রেসাকে বুধবার ম্যানিলায় নিজ প্রতিষ্ঠানের সদর দফতর থেকে অনলাইন মাধ্যমে মানহানির অভিযোগে গ্রেফতার করা হয়। এ অভিযোগে তার সর্বোচ্চ ১২ বছরের সাজা হতে পারত।

মারিয়া রেসা এবং তার ওয়েবসাইট র‍্যাপলার মূলত ফিলিপাইন সরকারের মাদক বিরোধী অভিযানের সমালোচনার জন্য প্রসিদ্ধ। এই অভিযানে বন্দুকযুদ্ধে অনেককেই নির্বিচারে হত্যা করা হয়েছে । 

ফিলিপাইনের বর্ষীয়ান সাংবাদিক মারিয়া রেসা র‍্যাপলার প্রতিষ্ঠার আগে নিজের ক্যারিয়ারের বেশিরভাগ সময় কাজ করেছেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এ। প্রথমে ম্যানিলা ও পরে জাকার্তায় সিএনএন-র ব্যুরো চিফ ছিলেন তিনি। দক্ষিণপূর্ব এশিয়ায় মার্কিন সম্প্রচারমাধ্যমটির হয়ে সন্ত্রাসবাদ বিরোধী অনুসন্ধানের নেতৃত্ব দিয়েছেন তিনি। নিজের প্রতিবেদনের কারণে বহু আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন মারিয়া রেসা।২০১৮ সালে টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তির তালিকায় স্থান পান তিনি।

পর্যবেক্ষকদের মতে এক সময় এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি স্বাধীনতা পেয়েছে ফিলিপাইনে সংবাদমাধ্যম। তবে দুতার্তের শাসনামলে এই স্বাধীনতা খর্ব হয়েছে। ১৯৮৬ সাল থেকে দেশটিতে এখন পর্যন্ত ১৭৬ জন সাংবাদিক খুন হয়েছেন। সাংবাদিকদের জন্য অন্যতম বিপজ্জনক দেশে পরিণত হয়েছে দেশটি।

মানবকণ্ঠ/এআর