মিয়ানমারকে হারিয়ে চূড়ান্ত পর্বে বাংলাদেশের মেয়েরা

মিয়ানমারকে হারিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের চূড়ান্ত পর্বে উঠেছে বাংলাদেশের মেয়েরা। শুক্রবার মিয়ানমারের মান্দালা থিরি স্টেডিয়ামে মনিকা চাকমার গোলে স্বাগতিকদের ১-০ হারিয়েছে বাংলাদেশ।

বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে ফিলিপাইনকে ১০-০ গোলে উড়িয়ে দিয়ে বাংলাদেশের শুরু। বড় জয়ের পরেও মিয়ানমারের বিপক্ষে ম্যাচ নিয়ে বাংলাদেশের কঠিন হিসেব ছিলো। কারণ শক্তিতে বাংলাদেশের চেয়ে পিছিয়ে নেই তারা। কিন্তু মারিয়া মান্দা, মনিকা চাকমারা অদম্য। চূড়ান্ত পর্বে খেলার জন্য চোয়ালবদ্ধ মুখ নিয়েই মাঠে নেমেছিল তারা। একটিবারের জন্যও স্বাগতিকেরা নিতে পারেনি বাংলাদেশের পরীক্ষা। উল্টো দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে মনিকা চাকমা গোল করে ম্যাচের মীমাংসা করে দেয়। কর্নার থেকে নেয়া মনিকার শট মিয়ানমার গোলরক্ষকের হাত ফসকে জড়িয়ে যায় জালে।

সেপ্টেম্বরে এশিয়ার সেরা আটটি দেশকে নিয়ে থাইল্যান্ডে হবে এএফসি অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপ। যেখানে সরাসরি খেলবে গত আসরের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্সআপ দক্ষিণ কোরিয়া, তৃতীয় জাপান ও স্বাগতিক থাইল্যান্ড। এই দলগুলোর সঙ্গে যোগ হবে দ্বিতীয় পর্বের সেরা চার দল। এক ম্যাচ হাতে রেখেই চূড়ান্তপর্ব নিশ্চিত করে ফেলল বাংলাদেশ। ৩ মার্চ চীনের বিপক্ষে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামবে বাংলাদেশের মেয়েরা।

মানবকণ্ঠ/এএম