মাহবুবুল এ খালিদের রচনায় ঈদের গান

মাহবুবুল এ খালিদের রচনায় ঈদের গানসিয়াম সাধনার মাস রমজান শেষের দিকে। আসছে খুশির ঈদ। ঈদুল ফিতর নিয়ে আসছে খোদার রহমত। সব ব‌্যবধান ভুলে শত্রু-মিত্র, ধনী-গরীব সবাই এক কাতারে ঈদের নামাজে দাঁড়াবেন। ঝগড়া-বিবাদ ভুলে কাঁধে কাঁধ মিলিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। আর এর মাধ্যমেই পরিস্ফুট হবে ঈদুল ফিতরের সত্যিকার তাৎপর্য। কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা ‘ঈদ এলো রে’ শিরোনামের গানে এমন বার্তা প্রকাশ পেয়েছে।

গানটির সুর ও সংগীতায়োজন করেছেন জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটিতে কণ্ঠ দিয়েছেন ক্ষুদে গানরাজখ‌্যাত নওশীন তাবাসসুম স্মরণ এবং সেরাকণ্ঠের রাফসান মান্নান।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে গানটির একটি ভিডিও রয়েছে। শোতাদের জন‌্য সুযোগ আছে গানটি ওয়েলকাম টিউন ও রিংটোন হিসেবেও ব‌্যবহারের।

উল্লেখ‌্য, কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা কবিতা ও গানে পাওয়া যায় নানান ধর্মের ধর্মীয় ও সামাজিক উৎসবের কথা। মানবপ্রেমের মহৎ বাণীতে সমৃদ্ধ তার গান-কবিতা। যা মানুষকে উদ্দীপ্ত করে, পথ দেখায়। মানুষকে পরিচালিত করে সত্য ও সুন্দরের দিকে।

এছাড়াও, পবিত্র রমজান মাস নিয়ে তার লেখা গান রয়েছে যার শিরোনাম ‘আবার এসেছে রমজান’। তিনি গান লিখেছেন মুসলমানদের ধর্মীয় উৎসব শবে কদর, শবে মেরাজ, শবে বরাত, ঈদে মিলাদুন্নবী এবং কোরবানি নিয়ে। মাহবুবুল এ খালিদ রচিত এসব গানে সংশ্লিষ্ট দিবস ও উৎসবের উপলক্ষ্য ও তাৎপর্য দারুণভাবে ফুঁটে উঠেছে।

মানবকণ্ঠ/এসএস